৬৪০ আলোকবর্ষ দূরে পাওয়া গ্রহে বৃষ্টির মতো ঝরে পড়ে লোহা

৬৪০ আলোকবর্ষ দূরে পাওয়া গ্রহে বৃষ্টির মতো ঝরে পড়ে লোহা

বিজ্ঞান ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩৪ ১২ মার্চ ২০২০   আপডেট: ২০:৪৫ ১২ মার্চ ২০২০

সন্ধান পাওয়া গ্রহের নমুনা ছবি

সন্ধান পাওয়া গ্রহের নমুনা ছবি

মহাকাশ গবেষণায় এসেছে নতুন মোড়। পৃথিবী থেকে ৬৪০ আলোকবর্ষ দূরে মিলেছে নতুন একটি গ্রহের সন্ধান। যেখানে বৃষ্টির মতো লোহা ঝরে পড়ে।

সম্প্রতি সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বরাতে নেচার পত্রিকায় এ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানান, নতুন গ্রহের নাম ‘ডবলুএএসপি-৭৬বি’ রাখা হয়েছে। গ্রহটির তাপমাত্রা দিনের বেলা দুই হাজার ৪০০ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকে। এ তাপমাত্রায় লোহাসহ যাবতীয় ধাতু গলে বাষ্পে পরিণত হয়। কিন্তু বাতাসের দাপটে গলা ধাতু উড়ে যায়। ফলে রাতের তাপমাত্রা অনেকটা কমে যায়।

জেনেভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড আরেনরাইখ জানান, নতুন আবিষ্কার করা গ্রহে বিকেলে বৃষ্টি হয়। এছাড়া সেখানে লোহার বৃষ্টি হয়। গ্রহটিকে আলোকিত করা নক্ষত্র সবসময় এক দিকেই থাকে। অন্য দিকটি সবসময়ই অন্ধকার হয়। গ্রহটি নক্ষত্রকে প্রদক্ষিণ করতে ৪৩ ঘণ্টা সময় নেয়।

তিনি আরো জানান, সূর্য থেকে পৃথিবীতে আসা তেজষ্ক্রিয় বিকিরণের চেয়ে নক্ষত্রটি থেকে ডবলুএএসপি-৭৬বি-তে হাজারগুণ বেশি বিকিরণ করে। নক্ষত্রের দিকে থাকা অংশটি চরম তাপমাত্রায় বাষ্প অনুতে পরিণত হয়। দিন ও রাতের তাপমাত্রার বিরাট ফারাকের ফলে বইতে থাকে প্রচণ্ড বাতাস। সেই বাতাসের দাপটে উষ্ণ অংশ থেকে উড়ে যায় বাষ্পে পরিণত হওয়া লোহার শীতল অংশ। শীতল অংশের তাপমাত্রা থাকে  এক হাজার ৫০০ ডিগ্রি সেলসিয়াস।

ডেইলি বাংলাদেশ/এমকেএ