Alexa নতুন আইন, ফিক্সিং করলেই জেল!

নতুন আইন, ফিক্সিং করলেই জেল!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১২ ১২ নভেম্বর ২০১৯  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ভারতীয় উপমহাদেশে বিনোদনের অন্যতম প্রধান মাধ্যম ক্রিকেট ও ফুটবল। ক্রীড়াঙ্গনে ফিক্সিং ব্যাপারটি অন্য সব জায়গার মতো এখানেও দেখা হয় অপরাধ হিসেবে। তবে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য না হওয়ায় এতদিন রীতি অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুযোগ ছিল না কোনো দেশের। সে অবস্থার পরিবর্তন আনছে শ্রীলংকা। ফিক্সিং সংক্রান্ত কার্যক্রমকে ফৌজদারি অপরাধ হিসেবে নতুন আইন পাশ করেছে দ্বীপরাষ্ট্রটি।

ইদানীং শ্রীলংকায় ফিক্সিংয়ের কালো ছায়া বেশ সম্প্রসারিত হয়েছে। তাই দেশটির সরকার ক্রীড়াঙ্গনে বিশেষ করে ক্রিকেট অঙ্গনে দুর্নীতি রুখতে ফিক্সিংয়ের শাস্তি হিসেবে জেলের বিধান করেছে।

উপমহাদেশে বহু আগে থেকেই জুয়া, ফিক্সিং এসব সামাজিকভাবে নিষিদ্ধ। সেদিক থেকে শ্রীলংকা বলতে গেলে সুদূরপ্রসারী এক কাজই করলো। দেশটিতে ক্যাসিনোর মত জুয়া খেলা বৈধ হলেও ক্রীড়াঙ্গনে জুয়া বা ফিক্সিং অবৈধ। এখন থেকে তা গণ্য হবে ফৌজদারি অপরাধ হিসেবে। সদ্য পাশকৃত আইন অনুযায়ী ক্রীড়াঙ্গনে ফিক্সিং করলে সর্বোচ্চ ১০ বছর জেল দেয়া হতে পারে। এছাড়া আছে বিভিন্ন অঙ্কের অর্থদণ্ড।

বিল পাশের সময় এই প্রস্তাবে সমর্থন দিয়ে স্বাগত জানিয়েছেন শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো এবং সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান কেবিনেট মন্ত্রী অর্জুনা রানাতুঙ্গা।

এছাড়া এখন থেকে লংকান ক্রিকেটে ফিক্সিংয়ের অভিযোগ উঠলে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের পাশাপাশি অভিযোগগুলো খতিয়ে দেখবে দেশতির সরকারের বিশেষ তদন্ত ইউনিটও। 
 

ডেইলি বাংলাদেশ/এএল