Alexa নজিরবিহীন রাউটার হামলার শিকার ব্রাজিল

নজিরবিহীন রাউটার হামলার শিকার ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৫৩ ১৪ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিগত প্রায় এক বছর ধরে নজিরবিহীন রাউটার হামলার শিকার হয়ে আসছে ব্রাজিল। এই রাউটার হামলাটি নতুন এক ধরনের সাইবার হামলা যা বিশ্বের কোথাও আগে কখনও হয়নি। 

ইন্টারনেট ব্যবহারকারীদের পক্ষে এই হামলাটি ধরতে পারা অনেকটাই অসম্ভব, তবে তা তাদের জন্য বয়ে আনতে পারে বিপর্যয়। এ হামলার মাধ্যমে ব্যবহারকারী বড় ধরনের আর্থিক ক্ষতিরও সম্মুখীন হতে পারেন। 

ব্রাজিলের রাউটারগুলোতে এখন যা হচ্ছে এটি সমগ্র বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি হুশিঁয়ারী বার্তা। 

গেল বছরে ব্রাজিলের রাউটারগুলোতে এই হামলার ঘটনা প্রথমবারের মত ঘটে। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান র‌্যাডওয়্যার ও নেটল্যাব এটি প্রথম সনাক্ত করে। তারা জানায়, সাইবার অপরাধীদের একটি দল দেশটির প্রায় দুই লাখের মত রাউটারে ম্যালওয়্যার ছড়িয়ে দিয়েছে। আর সেই ম্যালওয়্যারটি রাউটারগুলোর ডিএনএস ব্যবস্থা বদলে দিয়েছে।

এর ফলে আক্রান্ত রাউটারের ব্যবহারকারী যখন কোনো ই-ব্যাংকিং সাইট বা ব্যাংকের সাইটে প্রবেশ করতে চায়, তখন তাদেরকে সেই সাইটগুলোরই হুবহু অর্থাৎ ক্লোন সাইটে নিয়ে যাওয়া হয়। আর এর মাধ্যমে ব্যবহারকারীর ব্যাংক হিসাব সম্পর্কিত বিভিন্ন আর্থিক তথ্য তারা হাতিয়ে নেয়। 

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভযাবহ এই রাউটার হামলা থেকে নিরাপদ থাকতে হলে কিছু আবশ্যিক সতর্কতা পালন করতে হবে। সেগুলো হলো- ১. রাউটারে জটিল পাসওয়ার্ড ব্যবহার করা। ২. রাউটার ব্যবস্থাকে সব সময়ে আপডেটেড রাখা, ৩. রাউটারে কাস্টমস ডিএনএস সেটিংস ব্যবহার করা। কারণ, এটা ম্যালওয়্যারটিকে ডিভাইসের ডিএনএস সেটিংস পরিবর্তন করতে বাধাদান করবে।

সূত্র : জেডডি নেট

ডেইলি বাংলাদেশ/মাহাদী
 

Best Electronics
Best Electronics