Alexa নখই বলে দেবে ক্যান্সারের লক্ষণ

নখই বলে দেবে ক্যান্সারের লক্ষণ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৯ ২৪ জুলাই ২০১৯   আপডেট: ১৩:৩২ ২৪ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্যান্সারের ভয়বহতা সম্পর্কে সবাই কম বেশি জানেন নিশ্চয়ই! বিভিন্ন ধরনের ক্যান্সারে প্রতিনিয়ত বিশ্বব্যাপী মারা যাচ্ছে বহু সংখ্যক মানুষ। এই মরণব্যাধির যেমন বিভিন্ন প্রকার রয়েছে, তেমনি রয়েছে আলাদা লক্ষণও। হঠাৎই একদিন লক্ষ্য করলেন হাত বা পায়ের নখে লম্বাটে একটা দাগ। এটি নিয়ে যেন অবহেলা করবেন না। নখের এই দাগটিও আসলে এক ধরনের স্কিন ক্যান্সারের লক্ষণ।

সাধারণত স্কিন ক্যান্সারের কথা শুনলে আমরা শরীরের তিল চেক করার কথা ভেবে থাকি। কারণ আমরা জানি, তিলের যেকোনো পরিবর্তন হলো স্কিন ক্যান্সারের অন্যতম প্রধান উপসর্গ। তবে অনেকেই হয়তো জানি না, নখও মেলানোমার লক্ষণ প্রকাশ করতে পারে।

সাবুনগুয়াল মেলানোমা বা নেইল মেলানোমা হলো একটি স্কিন ক্যান্সার। এ ক্যান্সারেটি নখের নিচে হয়ে থাকে। মেলানোমায় আক্রান্ত শূন্য দশমিক ৭ থেকে ৩ দশমিক ৫ শতাংশ রোগীর স্কিন ক্যান্সার হলো নেইল মেলানোমা। আমেরিকান অ্যাকাডেমি অব ডার্মাটোলজির প্রতিবেদন অনুযায়ী, নেইল মেলানোমা একটি বিরল ক্যান্সার হলেও এ রোগের লক্ষণগুলো জেনে রাখা প্রয়োজন।

নখের নিচে কালো বা বাদামী রেখার আবির্ভাব হতে পারে নেইল মেলানোমার একটি প্রধান লক্ষণ। নখে কালো ক্ষত হওয়া সবচেয়ে মারাত্বক। আর সঙ্গে যদি নখের পাশ দিয়ে রক্তপাত হয় এবং প্রদাহ তৈরি হয় তবে দ্রুত চিকিত্‍সকের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এটি ‘মেলানোমা’র পূর্বাভাস, যা এক ধরনের ক্যান্সার।

তবে এটা মনে রাখতে হবে যে, ব্ল্যাক ব্যান্ড বা কালো রেখাই নেইল মেলানোমার একমাত্র উপসর্গ নয়। নেইল মেলানোমার অন্যান্য লক্ষণগুলো হলো:

১। নখের চারপাশে কালো ত্বক,

২। নখ ভেঙে যাওয়ার প্রবণতা,

৩। নখের নিচে রক্ত বা পুঁজ।

কেবলমাত্র স্কিন ক্যান্সার নয়, অধিক কার্যকর চিকিৎসার জন্য যেকোনো ক্যান্সারই দ্রুত সনাক্ত করা প্রয়োজন। তাই আপনার নখের নিচে ডার্ক মার্ক বা কালো দাগ দেখলে অথবা অন্য কোনো সন্দেহজনক উপসর্গ লক্ষ্য করলে অবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics