94060 ধ্বংসস্তুপ থেকে বের করে আনা হচ্ছে লাশ
Best Electronics

এফআর টাওয়ার আগুন

ধ্বংসস্তুপ থেকে বের করে আনা হচ্ছে লাশ

এফআর টাওয়ার আগুন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৫০ ২৮ মার্চ ২০১৯   আপডেট: ২২:৫৯ ২৮ মার্চ ২০১৯

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

ঢাকার বনানীতে ২২ তলা ভবন এফআর টাওয়ারে লাগা আগুনে ভস্মীভূত ৭, ৮, ৯, ১০ ও ১১ তলা থেকে একে একে বের করে আনা হচ্ছে মরদেহ। টানা ছয় ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের ২২টি ইউনিট সন্ধ্যা ছয়টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। 

বৃহস্পতিবার সন্ধ্যায় আগুন মোটামুটি নিয়ন্ত্রণে এলে ভবনের ভেতরে প্রবেশ করে একে একে পুড়ে যাওয়া মরদেহগুলো বের করে আনতে থাকেন ফায়ার সার্ভিস ও উদ্ধারকারী দল। এসময় ফায়ার সার্ভিসসহ বিভিন্ন বাহিনীর উদ্ধারকারী দল ভবনের ভেতর প্রবেশ করে তল্লাশি শুরু করে। এক পর্যায়ে সাত, আট ও নয় তলায় পুড়ে যাওয়া বেশ কয়েকটি মরদেহ খুঁজে পায় তারা। পরে সেগুলো বের করে আনা হয়।

ফায়ার সার্ভিস ও উদ্ধার তৎপরতায় যুক্ত সূত্রগুলো বলছে ভবনটির অষ্টম তলা থেকে ১৩ তলা পর্যন্ত আগুনের উত্তাপ বেশি থাকায় এসব ফ্লোরে হতাহতের সংখ্যা অনেক বেশি।

বিকাল থেকে বিক্ষিপ্তভাবে বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়াদের নাম তালিকায় যুক্ত হলেও সন্ধ্যায় নিরাপত্তাকর্মীরা ভবনের ভেতর প্রবেশ করলে বদলাতে থাকে চিত্র। এ সময় উদ্ধার হওয়া বেশিরভাগই মরদেহ। সন্ধ্যা ৭টার পর ভবনটির সবচেয়ে ক্ষতিগ্রস্থ কক্ষগুলো থেকে একসঙ্গেই ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে উদ্ধার তৎপরতায় যুক্ত ফায়ার সার্ভিসের টানানো বিজ্ঞপ্তিতে নিহত ও আহতের তালিকা দীর্ঘ হচ্ছে।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হতাহতের বিষয়টি নিশ্চিত করেন ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ডিডি) দিলীপ কুমার ঘোষ জানান, আগুনে ১৯ জনের মৃত্যু হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি। উদ্ধারকাজ চলছে। ভবনে কেউ জীবিত অথবা মৃত অবস্থায় আটকা পড়ে আছে কি না- তা অনুসন্ধানে কাজ করছে ফায়ার সার্ভিসসহ বিভিন্ন উদ্ধারকারী দলগুলো।

শেষ খবর পাওয়া পর্যন্ত কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ৪১ জন, ইউনাইটেড হাসপাতালে ১৯ জন এবং ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ১১ জন চিকিৎসা নিচ্ছেন।

এর আগে, বৃহস্পতিবার বেলা পৌনে ১টার দিকে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের ১৭ নম্বর রোডের এসআর টাওয়ারে ২২তলা ভবনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট দীর্ঘক্ষণ কাজ করার পর বিকেল ৫টা ৪৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

ডেইলি বাংলাদেশ/এলকে

Best Electronics