Alexa দাবানলের ধোঁয়ায় আচ্ছন্ন সিডনি

দাবানলের ধোঁয়ায় আচ্ছন্ন সিডনি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৮ ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৭:৩৮ ১০ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তাপমাত্রাবৃদ্ধির ফলে অপ্রতিরোধ্য হয়ে উঠছে অস্ট্রেলিয়ার দাবানল। দেশটির অর্ধেকেরও বেশি এলাকা জুড়ে এখনো আগুন । এমনকি দেশটির বৃহত্তম শহর সিডনির উত্তরাঞ্চলে ৬০ কিলোমিটার মধ্যে ছড়িয়ে পড়েছে এ লেলিহান শিখা।

মঙ্গলবার সকাল থেকেই কালো ধোঁয়ায় সিডনির বাতাস ভারী হয়ে উঠেছে। এতে শ্বাস নেয়া দায় হয়ে পড়ছে সেখানকার স্থায়ী বাসিন্দাদের।

দেশের কয়েকটি অংশে ধোঁয়া এতটাই ঘন ছিল তা বাতাসের মান সাধারণ বিপজ্জনক স্তরের চেয়ে ১১ গুণ বেশি খারাপ বলে জানিয়েছে দেশটির চিকিত্সা বিশেষজ্ঞরা। ধোঁয়ার তীব্রতায় শহরের নানা স্থানে বেজে উঠেছে সতর্কীকরণ অ্যালার্ম। ঠিকমতো দেখতেও সমস্যা হচ্ছে নগরবাসীদের। এমন পরিস্থিতিতে জনসাধারণকে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাথ্য কর্মকর্তারা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক হিলারি বামব্রিক জানান, বুশফায়ারের ধূমপানের দীর্ঘকালীন সংস্পর্শের ফলে নগরবাসীরা ফুসফুসজনিত বা শ্বাসকষ্টের মতো রোগে বেশি আক্রান্ত হচ্ছে। এ রোগে এখন পযর্ন্ত ২৫ শতাংশ রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে তিনি জানান।

দেশের প্রতিকূলতা মোকাবেলার জন্য অস্ট্রেলিয়ানদের বিশেষজ্ঞের পরামর্শ মেনে চলার আহ্বান জানায় প্রধানমন্ত্রী স্কট মরিসন।

গত সেপ্টেম্বরে ভয়াবহ দাবানল শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া ৬৮০টির বেশি বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২১ লাখ হেক্টরের বেশি জমি পুড়ে ছাই হয়ে গেছে। সর্তকতামূলক জনবহুল শহর সিডনিসহ নিউ সাউথ ওয়েলসের ছয় শতাধিক স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া দাবানল নিয়ন্ত্রণে এখনো কাজ করছে কয়েক হাজার দমকলকর্মী।

মঙ্গলবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তীব্র বাতাসের কারণে আগুন আরো বেশি এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী