Alexa ধেয়ে আসছে ফণি, বার্তা দিয়েছিল লাখো কচ্ছপ!

ধেয়ে আসছে ফণি, বার্তা দিয়েছিল লাখো কচ্ছপ!

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:১৯ ৪ মে ২০১৯   আপডেট: ১৬:০০ ৪ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ফণি’ তাণ্ডব চালাচ্ছে ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গে। এর অগ্রভাগ আঘাত হানতে শুরু করেছে বাংলাদেশেও। 

ফণির আগাম বার্তা দিয়েছিল লাখো কচ্ছপ! প্রকৃতির বিপদ সংকেত কি ওরা আগেভাগে পেয়েছিল? যন্ত্র ছাড়াই বুঝতে পেরেছিল ধেয়ে আসছে ফণি।  

ভারতের ওডিশার গঞ্জাম জেলার রুশিকুল্যা সমুদ্রসৈকতে প্রতিবছর এই সময়ে দল বেঁধে আসে ওলিভ রিডলে কচ্ছপ। আর তা দেখতে ভিড় জমান পর্যটকরা। কিন্তু এবছর দেখা নেই কচ্ছপের। প্রতিবছরের তুলনায় ১ শতাংশেরও কম কচ্ছপ বাসা বাঁধতে এসেছে সমুদ্র সৈকতে। 
 
কচ্ছপদের জন্য প্রস্তুতিও নিয়ে রেখেছিল প্রশাসন। প্রতিবছর সৈকতে ডিম পাড়তে সমুদ্র সৈকতে আসে তারা। কিন্তু এবছর তারা আসেনি। অন্যান্য বছর প্রায় পাঁচ লাখ কচ্ছপ আসে সমুদ্রসৈকতে। তবে এবছর এসেছে মাত্র তিন হাজার।

আশ্চর্যজনকভাবে কেন্দ্রপাড়ার ঘাড়িমাথা সৈকতে কিন্তু কচ্ছপের সংখ্যা কমেনি।  

ভারতের বেঙ্গালুরুর আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান টুইটারে লিখেছেন, 'রুশিকুল্যা সৈকতে প্রতিবছরের মতো ভিড় জমায়নি ওলিভ রিডলে কচ্ছপরা। সম্ভবত সব প্রাণিকে আবহাওয়া দফতরের পূর্বাভাসের উপর নির্ভর করতে হয় না। দুর্যোগের ইঙ্গিত আগাম পায় তারা'।    
 
বন মন্ত্রণালয় অবশ্য এখনই এনিয়ে কোনো সিদ্ধান্তে উপনীত হতে নারাজ। তাদের বক্তব্য, এটা কাকতালীয় হতে পারে। গতবছর ৪.৭৫ লাখ ওলিভ রিডলে কচ্ছপ এসেছিল। কিন্তু এবছর মাত্র তিন হাজার।  
 
মেক্সিকো ও কোস্টারিকার পর ওডিশার সমুদ্র সৈকতে সবচেয়ে বেশি সংখ্যায় কচ্ছপ বাসা বাঁধতে আসে। ১৯৯১ সালে এক সপ্তাহে প্রায় ৬ লাখ ওলিভ রিডলে কচ্ছপ ডিম পাড়ে সৈকতে। 

ডেইলি বাংলাদেশ/এমকে

Best Electronics
Best Electronics