Alexa ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণি’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণি’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১২ ২৬ এপ্রিল ২০১৯   আপডেট: ১০:৪২ ৬ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বেশ কয়েকদিন যাবৎ গরমের তীব্রতা খুব বেশি। তাপমাত্রা বেশি হওয়ায় জনজীবনে নাভিশ্বাস উঠেছে। কয়েক দিন ধরে যে তাপমাত্রা লক্ষ্য করা গেছে, তা মোটেও স্বাভাবিক নয়। এর সঙ্গে জলবায়ু পরিবর্তনের কারণে বাড়তি উষ্ণতা, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য যুক্ত হয়েছে।

এদিকে এর ফলে দক্ষিণ বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে; যা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এরই মধ্যে ঝড়টির নাম দেয়া হয়েছে ‘ফণি’।

জলবায়ু বিশেষজ্ঞ ও আবহাওয়া বিভাগের (বিএমডি) কর্মকর্তারা জানিয়েছেন, প্রচণ্ড শক্তি সঞ্চয় করে ‘ফণি’ ৪ বা ৫ মে বাংলাদেশে আঘাত হানতে পারে। বঙ্গোপসাগরে শ্রীলংকার দিকে একটি সুস্পষ্ট লঘুচাপের রেখা দেখা গেছে। এটি পরিণতি পেলে হয়তো গরম কমবে। তবে আতঙ্কের দিক হলো এটি ১১৫ থেকে ১২০ কিলোমিটার বেগে বাতাসসহ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। 

জানা গেছে, এর গতিপথ এতো আগে নির্দিষ্ট করা সম্ভব নয়। কিন্তু এন্টি ক্লকওয়াইজ (ঘড়ির বিপরীত দিক) পদ্ধতির হিসাবে এর গতি বাংলাদেশ ও মিয়ানমারের আরাকান মনে হচ্ছে। 

যদিও ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) বলছে, ভারতের দক্ষিণের তামিলনাড়ু থেকে মিয়ানমার পর্যন্ত বিস্তৃত উপকূলে কম-বেশি এর প্রভাব পড়বে। আগামী ৪ বা ৫ মে নাগাদ এটি উপকূল অতিক্রম করতে পারে। তার আগে পর্যন্ত এ গরম অব্যাহত থাকতে পারে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ