Alexa ধূমকেতুর আঘাতে ধ্বংস হবে পৃথিবী : নাসা

ধূমকেতুর আঘাতে ধ্বংস হবে পৃথিবী : নাসা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:১২ ২ মে ২০১৯   আপডেট: ২০:১৮ ২ মে ২০১৯

হলিউডের অনেক সিনেমাতেই মহাজাগতিক বস্তুর আঘাতে পৃথিবী খন্ড বি-খন্ডের দৃশ্য দেখা যায়। কিন্তু এই দৃশ্যই যদি বাস্তব হয়ে ওঠে? মহাকাশ থেকে ধেয়ে আসা ধূমকেতুর ধাক্কায় ধ্বংস হয়ে যায় আমাদের এই সুন্দর ভুবন?

ওয়াশিংটনে আয়োজিত প্ল্যানেটরি ডিফেন্স কনফারেন্সে সম্প্রতি এ রকমই আশঙ্কা প্রকাশ করলেন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানী জিম ব্রিডেনস্টাইন। তাঁর মতে, বিশালাকার ধূমকেতুর ধাক্কাতেই শেষ হবে পৃথিবী। ওই কনফারেন্সে ব্রিডেনস্টাইনচেলিয়াবিন্সের ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, রাশিয়ার চেলিয়াবিন্স শহরে ৬৯ হাজার কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে আছড়ে পড়েছিল একটি ধূমকেতু। সেই ধূমকেতু ওই এলাকার মারাত্মক ক্ষতি করেছিল।

তবে এই ধূমকেতুর হাত থেকে পৃথিবীতে বাঁচাতে নাসার পদক্ষেপের কথাও জানিয়েছেন ব্রিডেনস্টাইন। তিনি জানিয়েছেন, পৃথিবীর দিকে ধেয়ে আসা ১৪০ মিটারের বড় সব ধূমকেতুর দিকেই নজর রাখছে নাসা। পৃথিবীর বুকে আছড়ে পড়ার ক্ষমতা রাখে সে রকম সব ধূমকেতুই রয়েছে নাসার নজরে।

তবে আশার কথা হচ্ছে, অধিকাংশ ধূমকেতু পৃথিবীর বুকে আছড়ে পড়ার আগে ওজন হারায়। পৃথিবীর বুকে আছড়ে পড়ার আগেই বায়ুমণ্ডলে জ্বলে পুড়ে শেষ হয়ে যায় অধিকাংশ ধূমকেতু। 

ডেইলি বাংলাদেশ/এমএস