ধান কাটতে যাননি, ধানকাটা মেশিন নিয়ে হাজির মাশরাফী

ধান কাটতে যাননি, ধানকাটা মেশিন নিয়ে হাজির মাশরাফী

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:৫৫ ৩০ এপ্রিল ২০২০  

কৃষকদের জন্য ধানকাটা মেশিন নিয়ে আসলেন মাশরাফী বিন মোর্ত্তজা

কৃষকদের জন্য ধানকাটা মেশিন নিয়ে আসলেন মাশরাফী বিন মোর্ত্তজা

করোনাভাইরাসের কারণে বর্তমানে দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। একদিকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান অন্যদিকে বোরো ধান কাটার মৌসুম চলে আসায় দেখা দিয়েছে শ্রমিক সংকট, বিপাকে পড়েছেন কৃষকরা। এমতাবস্থায় নড়াইলের কৃষকদের জন্য সরকারিভাবে ধান কাটার হারভেস্টিং মেশিন নিয়ে এসেছেন জাতীয় দলের ক্রিকেটার ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা। 

করোনা পরবর্তী সময়ে খাদ্য সংকট যেনো দেখা না দেয় সে লক্ষ্যে বার বার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। একটি পত্রিকার মাধ্যমে হারভেস্টিং মেশিন সম্পর্কে জানতে পারেন মাশরাফী। ধান কাটার এই মৌসুমে শ্রমিক সংকট দেখা দেয়ায় দ্রুততার সঙ্গে ২১ এপ্রিল কৃষিমন্ত্রী বরাবর ডিও লেটার পাঠান তিনি। 

এরপর এক সপ্তাহের মাঝেই নড়াইলে একটি কম্বাইন্ড হারভেস্টিং মেশিন পাঠিয়ে দিয়েছে কৃষি মন্ত্রণালয়। কিছুদিনের ভেতর আরো তিনটি মেশিন পৌছাবে বলে জানা গেছে। 

এই মেশিনের সবচেয়ে বড় সুবিধা হল মাত্র এক ঘণ্টায় এটি এক বিঘা জমির ধান কাটতে সক্ষম। ফলে সারাদিনে খুব সহজেই ১০-১২ বিঘা জমির ধান কাটা যাবে হারভেস্টিং মেশিনের মাধ্যমে। এছাড়া ধান কাটার পাশাপাশি একই সময়ে ধান মাড়াই করে বস্তাবন্দী করতে সক্ষম এই মেশিন। স্বল্প খরচে এই মেশিনের সাহায্যে ধান কাটতে পারবেন কৃষকরা। 

করোনা মোকাবিলায় শুরু থেকেই নড়াইলের মানুষদের জন্য কাজ করে যাচ্ছেন মাশরাফী। এর আগে হাসপাতাল ও পুলিশ লাইন্সে জীবাণুনাশক কক্ষ স্থাপন করেছেন তিনি। এছাড়া ডাক্তারদের জন্য সেফটি চেম্বার স্থাপন, ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম ও টেলিমেডিসিন সেবাসহ নড়াইলের দুস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিয়েছেন দেশের ক্রিকেট ইতিহাসের সফলতম এই অধিনায়ক।

ডেইলি বাংলাদেশ/এম