Alexa বিসিবিতে ক্ষুব্ধ ক্রিকেটাররা!

বিসিবিতে ক্ষুব্ধ ক্রিকেটাররা!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৬ ২১ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:২৫ ২১ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সোমবার বিকেলে আচমকাই একটি সংবাদ সম্মেলন ডেকেছে বাংলাদেশি ক্রিকেটাররা। সংবাদ সম্মেলনে কি বিষয়ে কথা হবে তা প্রকাশ না করলেও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, দেশীয় ক্রিকেটের বর্তমান বিভিন্ন অব্যবস্থাপনার কারণে ক্রিকেটারদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। তারপরই এমন উদ্যোগ নিয়েছে তারা। 

মূলত বিসিবির সেপ্টেম্বর মাসে নেয়া কিছু সিদ্ধান্ত থেকে অসন্তোষের শুরু। প্রথমে বিসিবি দেশের অন্যতম প্রধান ও আকর্ষণীয় টুর্নামেন্ট বিপিএল এর ফ্র্যাঞ্চাইজি মডেল ভেঙ্গে দেয়। এর বদলে নিজেরাই বিপিএল আয়োজনের সিদ্ধান্ত নেয় তারা। এমন সিদ্ধান্তে খেলোয়াড়দের আয় বিপিএল এর সব মৌসুমের মধ্যে সবচেয়ে কম হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

এছাড়া এর আগে কথা দিলেও এবারের প্রথম শ্রেণীর ক্রিকেট টুর্নামেন্টে খেলোয়াড়দের ম্যাচ ফি বাড়ায়নি বিসিবি। এছাড়া দেশের অন্যান্য সব ক্রিকেটারদের আয়ের বড় মাধ্যম ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটেও পারিশ্রমিক সীমা বেঁধে দিয়েছে বিসিবি। কয়েক বছর ধরে চলা এ সিদ্ধান্তের ফলে ক্লাব টু ক্লাব ট্রান্সফারের বদলে বিসিবির নিয়মের বলি হচ্ছেন ক্রিকেটাররা। 

প্রায় এক মাস যাবত দেশের প্রথম সারির কিছু ক্রিকেটার এসব বিষয়ে নিজেদের মতামত বিসিবিকে জানাচ্ছিলেন। একটি সাক্ষাৎকারে দেশের ক্রিকেট আইকন সাকিব আল হাসান জানিয়েছিলেন, দেশের ক্রিকেটারদের এভাবে দমন করে রাখা ঠিক হচ্ছে না। প্রত্যেককে তার প্রাপ্য দেয়া উচিত। সাকিবের কথার সঙ্গে দেশের সর্বস্তরের ক্রিকেটাররাই একমত প্রকাশ করেন। কিন্তু বিসিবি কারো কথাই আমলে নেয়নি। 

এছাড়া দেশের প্রথম সারির একটি দৈনিকে সোমবার প্রকাশিত সাক্ষাৎকারে সাকিব আরো কিছু দিক তুলে ধরেছেন। তিনি বলেন, আসলে আমরা শুধু সিরিজ বাই সিরিজ প্ল্যান করে এগোই। কিন্তু আপনি বিশ্বকাপের কথা ভাবলে কমপক্ষে ছয় থেকে আট মাস আগে আপনার প্ল্যান শুরু করা উচিত। সবাই ভাবে আমরা সব ম্যাচ জিতবো। আজ গাছ লাগিয়ে কালই ফল আহরণ করবো এই চিন্তায় এগোচ্ছে সবাই। তাই দীর্ঘমেয়াদে আমাদের এতো অসুবিধা হচ্ছে। 

এছাড়া ক্রিকেট কমিটির ব্যাপারেও আপত্তি আছে ক্রিকেটারদের। দূরদর্শি ও ক্রিকেট সংশ্লিষ্ট ব্যক্তিদের বোর্ডে দেখতে চান ক্রিকেটাররা। দেশের ক্রিকেটের উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা চান তারা। 

এসব ব্যাপারই উঠে আসতে পারে আজকের সংবাদ সম্মেলনে। দাবী বাস্তবায়িত না হলে কঠোর পদক্ষেপ নিতে পারেন ক্রিকেটাররা। সেটি গড়াতে পারে ধর্মঘট পর্যন্ত, এমনটাই জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। 

ডেইলি বাংলাদেশ/সালি