Alexa দ্রুত ওজন কমাতে ডায়েটে এই কাজগুলো ভুলেও করবেন না!

দ্রুত ওজন কমাতে ডায়েটে এই কাজগুলো ভুলেও করবেন না!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৪ ৬ আগস্ট ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ওজন কমাতে ও নিজেকে আকর্ষণীয় দেখাতে অনেকেই ডায়েট করে থাকেন। আবার যারা ওভারওয়েট তারা বছরের বেশিরভাগ সময় এই ডায়েট সেই ডায়েট ফলো করতে করতেই কাটিয়ে দেন। অনেকে আবার চটজলদি ওজন কমাতে কিছু ডায়েট করেন।    

কিন্তু জানেন কি, চটজলদি ওজন কমাতে গিয়ে শুরু হয় চুল পড়া, মুখ আর শরীরের ত্বক কুঁচকে নির্জীব হয়ে যাওয়াসহ গ্যাস্ট্রিক ও এসিডিটি টাইপের সমস্যা। যারা দীর্ঘসময় ধরে চটজলদি ওজন কমাতে ডায়েট ও কসরত করে চলেছেন, তাদের অজানা কিছু ভুল আজীবনের জন্য স্বাস্থ্য আর সৌন্দর্য নষ্ট করে দিতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক চটজলদি ওজন কমাতে ডায়েটে যে কাজগুলো কখনই করবেন না-

শর্করা একদম বাদ দেবেন না
ওজন কমাতে চাইলেও শর্করা জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখুন। শর্করা আমাদের দেহের সবচেয়ে দরকারি খাদ্যের একটি। আপনার যদি রেগুলার ভাত বা রুটি খেয়ে অভ্যাস থাকে তবে দ্রুত ওজন কমাতে যেয়ে একদিনেই সব খাওয়া বাদ দেবেন না। তাহলে হঠাৎ করেই দুর্বল হয়ে যাবেন। সঙ্গে ব্লাড প্রেশারে উঠানামাও হতে পারে। ডায়েটে গেলে অবশ্যই প্রতিদিন এককাপ লাল চালের ভাত বা দুটি লাল আটার রুটি খান।

চিনিও দরকারি
চটজলদি ওজন কমাতে ডায়েটে মধু ও আপেল রাখুন। আপনি কি জানেন আমাদের মস্তিষ্ক পুরোপুরি গ্লুকোজের ফুয়েলে চলে? আর গ্লুকোজ আমরা পাই চিনি বা অন্য কোন শর্করার সোর্স থেকে। মস্তিষ্ক যাতে ঠিকমতো কাজ করতে পারে আর আপনার ডায়েট প্ল্যানও যাতে ধ্বংস না হয় সেজন্য বিভিন্ন ফল, মধু ইত্যাদি খাবারের তালিকায় রাখুন।

কিছু না খেয়ে কয়েক বেলা কাটিয়ে দেবেন না
চটজলদি ওজন কমাতে ডায়েটের নামে সারা দিন না খেয়ে থাকা থেকে বিরত থাকুন। আপনি যত কম খাবেন আপনার শরীর তত বেশি ফ্যাট জমা করবে, কারণ না খেয়ে থাকার অভ্যাসের জন্য আপনার শরীর বুঝতে পারবে না যে নেক্সট সে আবার কখন খাবার পাবে। তখন সঙ্গে সঙ্গে কমবে মেটাবলিসম। যা ফলে অনেক ডায়েট করেও ওজন কমাতে পারবেন না। মেটাবলিসম হার ঠিক রাখার জন্য আপনার সারাদিনের খাবার সমান ভাগ করে দিনে ৬ ভাগে খান। ২-৩ ঘণ্টার বেশি কিছু না খেয়ে থাকবেন না।

কথার ফাঁদে পা দেবেন না
চটজলদি ওজন কমাতে ডায়েট ক্যাপসুল বাদ দিন। এসবের বেশিরভাগই হয় কোন ধরনের লাক্সাটিভ (যা বার বার মলত্যাগে বাধ্য করে)। এতে শরীর আপনি যা খান তা থেকে দরকারি পুষ্টি পায় না। এতে করে খুব দ্রুত চুল পড়তে থাকে আর স্কিন নষ্ট হয়ে যায়। আর লং টার্ম সাইড ইফেক্টে বন্ধ্যাত্ব আর কিডনি ফেইলিওর হতে পারে।

চোখ বন্ধ করে ডায়েট প্ল্যান ফলো করবেন না
অনেকে আছেন যেখানে যে ডায়েট প্ল্যান পান সঙ্গে সঙ্গে সেটা ফলো করেন। মনে রাখবেন একেক জনের শরীর একেক ধরনের। তাই চটজলদি ওজন কমাতে ডায়েট প্লান করুন ডাক্তারের পরামর্শে।

ডেইলি বাংলাদেশ/এএ