দ্বিতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন অং সান সুচি

দ্বিতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন অং সান সুচি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৫ ৪ আগস্ট ২০২০  

ইয়াঙ্গুনের নির্বাচন কমিশন অফিসে মনোনয়ন পত্র জমা দিতে যাচ্ছেন সু চি

ইয়াঙ্গুনের নির্বাচন কমিশন অফিসে মনোনয়ন পত্র জমা দিতে যাচ্ছেন সু চি

আগামী নভেম্বরে মিয়ানমারের আসন্ন সাধারণ নির্বাচনে দ্বিতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করবেন স্টেট কাউন্সিলর অং সান সুচি। এই নির্বাচনকে সু চির নেতৃত্বে দেশের প্রথম গণতান্ত্রিক সরকারের জন্য একটি পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি নিশ্চিত করেন সু চি।

গত কয়েক দশক ধরে মিয়ানমারে সামরিক শাসন চলে আসছে। ২০১৬ সালে দেশটির জাতীয় নির্বাচনে অংশ নিয়েছিলেন নোবেল বিজয়ী সু চি। নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয় সু চি ও তার দল। তবুও দেশটির সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে নিতে হয়েছে তাকে।

মঙ্গলবার দেশটির সাবেক রাজধানী ইয়াঙ্গুনের নির্বাচন কমিশন অফিসে মনোনয়ন পত্র জমা দিয়েছেন সু চি। সে সময়ে সমর্থকরা তার পক্ষে স্লোগান দেয়।

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে মিয়ানমারের আচরণের কারণে আন্তর্জাতিকভাবে সু চির খ্যাতি হ্রাস পেয়েছে। তবে নিজ দেশে এখনো জনপ্রিয় তিনি।

এর আগে, ২০১৭ সালে রাখাইনে রোহিঙ্গা নিধন অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। সে সময়ে প্রায় ৭ লাখ ৩০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

জাতিসংঘের তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ‘গণহত্যার ইচ্ছা নিয়ে’ রাখাইনে অভিযান চালিয়েছিলো দেশটির সেনাবাহিনী। রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করে গাম্বিয়া। এরপর জানুয়ারি মাসে আদালতে শুনানিতে, সু চি স্বীকার করেন যে দেশটিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের ঘটনা ঘটে থাকতে পারে। তবে গণহত্যার বিষয়টি অস্বীকার করেন তিনি।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ