দেশ প্রযুক্তিনির্ভর অর্থনীতির দিকে এগোচ্ছে

দেশ প্রযুক্তিনির্ভর অর্থনীতির দিকে এগোচ্ছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০১ ১০ মার্চ ২০২০  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

বর্তমান সরকার দেশকে শ্রমনির্ভর অর্থনীতি থেকে প্রযুক্তিনির্ভর অর্থনীতিতে পরিণত করতে বিভিন্ন কার্যকরী কর্মসূচি হাতে নিয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, তরুণ প্রজন্মকে কারিগরি ও প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত করে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে হাই-টেক পার্ক ও আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। দেশে বর্তমানে ২৮টি হাই-টেক পার্কের কাজ চলমান। 

তিনি জানান, দেশে ৮টি  শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় হাই-টেক পার্ক ও শেখ কামাল ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হবে। এর মাধ্যমে তরুণ প্রজন্ম প্রশিক্ষণ গ্রহণ করে গ্রামে বসেই নিজেরাই নিজেদের কর্মসংস্থান করতে পারবে।

মঙ্গলবার সিলেট বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের উদ্যোগে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের সুযোগ তৈরির ক্ষেত্রে বাংলাদেশ হাই-টেক পার্ক এর ভূমিকা শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেট এর উপাচার্য  ফরিদ উদ্দিন আহমেদসহ আরো অনেকে।

প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, দেশের পিছিয়ে পড়া এলাকার কর্মসংস্থান সৃষ্টিতে ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট ও প্রতিষ্ঠানসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশকে এগিয়ে নিতে প্রযুক্তিনির্ভর শিক্ষার ওপর গুরুত্বারোপ করা হচ্ছে।

এর আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং আইসিটি প্রতিমন্ত্রী সিলেট বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের চলমান উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করেন।

এছাড়া মন্ত্রীরা অনুষ্ঠানে শেখ কামাল আইটি সেন্টারে গ্রাফিক্স ডিজাইন ই-কমার্স বিষয়ের উপর প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে