দেশে মোবাইল টাওয়ার থেকে মিলবে ফ্রি ওয়াইফাই

দেশে মোবাইল টাওয়ার থেকে মিলবে ফ্রি ওয়াইফাই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৭ ৮ আগস্ট ২০২০  

মোবাইল টাওয়ার থেকে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট সংযোগ। ফাইল ছবি

মোবাইল টাওয়ার থেকে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট সংযোগ। ফাইল ছবি

ধরুন আপনি এমন এক জায়গায় অবস্থান করছেন, যেখানে ব্রডব্যান্ড ইন্টারনেট নেই। মোবাইলে নেটওয়ার্ক থাকলেও ডাটা নেই। কেমন হবে? যদি নেটওয়ার্কের মতোই ইন্টারনেট পাওয়া যায় মোবাইল টাওয়ার থেকে! এমনটা বাস্তবেই ঘটতে যাচ্ছে। মোবাইল টাওয়ার থেকে ওয়াইফাই সেবা দিতে চাইছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

দেশব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট ছড়িয়ে দিতে এরইমধ্যে এই পদ্ধতির কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষা চলছে। যেখানে সফলতা এবং সুফলের সম্ভাব্যতা মূল্যায়ন করে এ বিষয়ে প্রকল্প হাতে নেয়া হতে পারে। যা সারাদেশের শিক্ষার্থীদের বিনামূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট দেয়ার সরকারি উদ্যোগকে আরো ত্বরান্বিত করতে পারে বলে প্রাথমিকভাবে ভাবা হচ্ছে।

আগস্টের শুরুতে নেত্রকোনার খালিয়াজুরীর কৃষ্ণপুরে টাওয়ার হতে ওয়াইফাই ইন্টারনেট দেয়ার এই পরীক্ষা করে টেলিটক। এতে আব্দুল জব্বার রাবেয়া খাতুন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পেয়েছেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, টেলিটকের টাওয়ার থেকে ওয়াইফাই করা যায় কি-না, তা পরীক্ষা করা হচ্ছে। ফলাফল যদি এগিয়ে যাওয়ার মতো হয় তাহলে এটি সারাদেশের মানুষের কাছে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে দারুণ ভূমিকা রাখতে পারবে।

চলতি বছরের জানুয়ারিতে সরকার দেশের ১৪৬টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইন্সটিটিউটে বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই চালুর কার্যক্রম উদ্বোধন করে। এছাড়া ‘ইন্সটলেশন অব অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক অ্যাট গভর্মেন্ট কলেজ, ইউনিভার্সিটি অ্যান্ড ট্রেইনিং ইন্সটিটিউট’ শীর্ষক প্রকল্পের আওতায় সারাদেশে ৫৮৭ সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইন্সটিটিউটে বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে