Alexa দেশে প্লাস্টিকের বোতল জমা দিলেই পাবেন টাকা

দেশে প্লাস্টিকের বোতল জমা দিলেই পাবেন টাকা

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৪ ৫ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

প্লাস্টিকের বোতল যেখানে-সেখানে ফেলার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু তা আর করবেন না। এসব বোতল দেশের প্রধান পর্যটনকেন্দ্রগুলোর নির্দিষ্ট জায়গায় ফেরত দেয়া যাবে। এর বিনিময়ে নির্দিষ্ট পরিমাণ টাকা পাওয়া যাবে। শুধু বোতলই নয়, প্লাস্টিক মোড়কজাত যেকোনো প্যাকেট জমা দেয়া যাবে। পরিবেশ দূষণ বন্ধ ও জনগণের মাঝে পরিবেশ সচেতনতা তৈরির লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রাণ-প্রকৃতিভিত্তিক ট্যুরিস্ট গ্রুপ ‘ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশ’।

ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশ এক বিবৃতিতে জানিয়েছে, ট্যুরে থাকাকালীন প্লাস্টিকের একটি মোড়কজাত প্যাকেট জমা দিলে ১ টাকা ও দেড় লিটার পর্যন্ত পানির বোতলে ২ টাকা দেয়া হবে। এছাড়া দুই লিটারের পানির বোতল জমা দিলে ৩ টাকা এবং পাঁচ লিটারের বোতলে ৫ টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত হয়।

শুক্রবার বিকেলে ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশের পরিচালনা পর্ষদের মিটিংয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়। সংগঠনটির ব্যবস্থাপনা পরিচালক কেফায়েত শাকিল বলেন, বাংলাদেশ পর্যটন সম্ভাবনায় পরিপূর্ণ। আমরা দেখছি অসাবধানতার কারণে পর্যটকদের ফেলা বিভিন্ন উচ্ছিষ্টে পর্যটন কেন্দ্রগুলোর সৌন্দর্য নষ্ট হচ্ছে। প্লাস্টিকে চাপা পড়ে বিলীন হচ্ছে সেন্টমার্টিনের কোরাল। একইভাবে নষ্ট হচ্ছে সমুদ্র ও পাহাড়ের জীববৈচিত্রও। যার ফলে পর্যটন ও পরিবেশ একে অপরের বিরোধী হয়ে দাঁড়াচ্ছে।

ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশের পরিচালনা পর্ষদের মিটিংয়ে আরো উপস্থিত ছিলেন, সংগঠনটির পরিচালক (প্রশাসন) মাঈন উদ্দিন আরিফ, বিল্লাল হোসেন সাগর (পরিচালক-ট্যুর এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট), তানজিনা হোসেন চৈতী (পরিচালক-অর্থ ও হিসাব), আহসান জোবায়ের (পরিচালক-জনসংযোগ)।

ডেইলি বাংলাদেশ/এনকে