দেশেই করোনা শনাক্তের কিট আবিষ্কার, দাম ৩৫০ টাকা

দেশেই করোনা শনাক্তের কিট আবিষ্কার, দাম ৩৫০ টাকা

গবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১০ ১৯ মার্চ ২০২০   আপডেট: ২০:৩৯ ১৯ মার্চ ২০২০

সংগৃহীত

সংগৃহীত

করোনাভাইরাস শনাক্তকরণ কিট উদ্ভাবন করেছে চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র। ব্যাপকভাবে ব্যবহারের জন্য করোনা শনাক্তকরণ এ কিট উৎপাদনের কাঁচামাল আমদানির অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, আজ দুপুরে আমরা সরকারের অনুমোদন পেয়েছি। ১ সপ্তাহের মধ্যে যুক্তরাজ্য থেকে কাঁচামাল দেশে পৌঁছাবে। দুই সপ্তাহের মধ্যে আমরা কিট উৎপাদনে যাবো।

তিনি আরো বলেন, কিট উৎপাদনের কাঁচামাল চীনের কাছেও আছে। তবে চীন বাণিজ্যিকভাবে কিট উৎপাদনের জন্যে কাঁচামাল বিক্রি করবে না বলে জানিয়েছে। আশা করছি, গণস্বাস্থ্য কেন্দ্র উৎপাদন শুরু করলে দেশে কিট নিয়ে কোনো সঙ্কট থাকবে না।

বাজারে আসতে কতদিন সময় লাগবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা স্যাম্পল তৈরি করে ১৫ দিনের মধ্যে সরকারকে দেব। সরকার যাচাই-বাছাই করে এক মাসের মধ্যে বাজারে ছাড়তে পারবে। আমাদের দাম পড়বে ২০০ থেকে ২৫০ টাকা। সরকারের দাম পড়বে ৩০০ থেকে ৩৫০ টাকা। আমরা চাইবো দাম যেনো কোনোভাইবেই ৩৫০ টাকার বেশি না হয়।

এর আগে করোনাভাইরাস শনাক্তের কিট আবিষ্কার করার দাবি করে গণস্বাস্থ্য কেন্দ্রের অঙ্গ প্রতিষ্ঠান আরএনএ বায়োটেক লিমিটেড। এ কিটটি বাজারজাত করার জন্য ওষুধ প্রশাসনের মহাপরিদফতরের অনুমোদনের জন্য আবেদন করে প্রতিষ্ঠানটি।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ জানান, সিঙ্গাপুর এবং গণস্বাস্থ্যের একটি গবেষক দল মিলে এই কিট আবিষ্কার করেছে। দেশে করোনাভাইরাস পরীক্ষা করার কিটের যে সংকট আছে তা এই আবিষ্কারে দূর হবে বলে আমরা আশা করি।

ডেইলি বাংলাদেশ/জেডএম/এস