Alexa দেশের ২৬ জেলায় নির্মাণ হবে নতুন সিনেমা হল

দেশের ২৬ জেলায় নির্মাণ হবে নতুন সিনেমা হল

বিনোদন প্রতিবেদক- ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২১ ১৫ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বেশ কয়েক বছর ধরে ঢাকাই চলচ্চিত্রের অবস্থা ভালো নয়। কমেছে সিনেমা নির্মাণ আর দর্শকের অভাবে সিনেমা হলের সংখ্যাও আশঙ্কাজনক হারে কমেছে। সমিতির তথ্য মতে, বর্তমানে দেশে সিনেমা হলের সংখ্যা তিনশতেরও কম। অথচ নব্বই দশকের শেষভাগ পর্যন্ত এই সংখ্যা ছিল ১ হাজার ৪৫০। বর্তমানে যেকটি সিনেমা হল টিকে রয়েছে বছরে দুই ঈদ ছাড়া সারা বছর মালিকদের লোকসান গুনতে হয়। তাই দিন দিন হল মালিকরা মুখ ফিরিয়ে নিচ্ছেন এই ব্যবসা থেকে। 

কিছুদিন আগে হল মালিকরা আন্দোলনও করেন। তাদের দাবি, দেশে সিনেমা সংখ্যা না বাড়লে বিদেশী সিনেমা প্রদর্শন করবেন তারা। এ নিয়ে ক্ষুব্ধ ছিলেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। অন্যদিকে সিনেমা হলের সংখ্যা কমার কারণে একসঙ্গে অনেকগুলো সিনেমা মুক্তি দেয়া সম্ভব হচ্ছে না। এমন ক্রান্তিকালে স্বস্তির খবর আসলো। দেশের ২৬টি জেলায় সিনেমা হল নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে। জেলা নির্বাচনের কাজ শেষ হলেই হল নির্মাণের কাজ শুরু হবে বলে জানান তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মীর মো. নজরুল ইসলাম।

এছাড়াও বাজেটের মঞ্জুরি ও বরাদ্দের দাবি সমূহের উল্লেখযোগ্য কার্যাবলীতে তথ্য কমিশনের জন্য নিজস্ব ভবন নির্মাণ ও জেলা পর্যায়ে ২৬টি আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে উল্লেখ রয়েছে। 

এছাড়া এফডিসির মধ্যে ১৫তালা কমপ্লেক্স নির্মাণ হবে। যেখানে সিনেমা হল, শুটিং ফ্লোর থাকবে। চলতি বছরের শেষ দিকে এর নির্মাণ কার্যক্রম শুরু হবে।

ডেইলি বাংলাদেশ/এনএ