Alexa দেশের সবচেয়ে ‘মায়াবী রাস্তা’ প্যারিস রোড

দেশের সবচেয়ে ‘মায়াবী রাস্তা’ প্যারিস রোড

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৩ ৩০ এপ্রিল ২০১৯   আপডেট: ১২:১৩ ৩০ এপ্রিল ২০১৯

প্যারিস রোড

প্যারিস রোড

পিচঢালা পরিষ্কার রাস্তাটির দুই পাশ ধরে বেড়ে উঠেছে সুউচ্চ গগন শিরীষ গাছ। এক পাশের গাছগুলো যেন আরেক পাশের গাছগুলোকে আলতো করে ছুঁয়ে দিচ্ছে। গাছের পাতার এমন মেলবন্ধনে ভালোবাসার পরশ বুলিয়ে দিচ্ছে সূর্যের আলো। সে আলো আবার সবুজ পাতাকে ভেদ করে রাস্তায় ঠিকরে পড়ছে। কখনো আটকে যাচ্ছে পাতায়। সব মিলিয়ে আলো ছায়ার এক সুন্দর চিত্র নিয়মিত ফুটে উঠে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই রাস্তাটিতে। সৌন্দর্যের প্রতিমা হয়ে রাবিতে জেগে থাকা এই রাস্তাটির নাম প্যারিস রোড।

অনেকের মতে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সুন্দর জায়গা এটি! বিশ্ববিদ্যালয়ের মূল ফটক দিয়ে ঢুকে খানিকটা বামদিকে এগিয়ে গেলেই চোখে পড়ে সুবিস্তৃত এই সড়ক। হাজারো শিক্ষার্থীর বয়ে বেড়ানো এ রাস্তাটির নামকরণ নিয়ে রয়েছে এক ইতিহাস। উদ্ভিদবিজ্ঞান বিভাগ সূত্রে জানা যায়, উদ্ভিদবিজ্ঞান বিভাগের তৎকালীন চেয়ারম্যানের নেতৃত্বে লাগানো গাছগুলো কম সময়েই ক্যাম্পাসের দৃষ্টিনন্দন স্পটে পরিণত হয়। রাস্তাটির সঙ্গে ফ্রান্সের রাজধানী প্যারিসের রাস্তাগুলোর অনেকটা মিল খুঁজে পাওয়া যায় বলে শিক্ষক-শিক্ষার্থীরা এটিকে প্যারিস রোড বলতে থাকেন। সেই থেকে রাস্তাটি প্যারিস রোড নামে পরিচিত হয়ে উঠে।

১৯৬৬ সালের পর থেকে চাঁদশোভিত রাতে প্রিয় মানুষের সঙ্গে আকাশচুম্বী গাছের ফাঁকে উঁকি দিয়ে চাঁদের সৌন্দর্য অবলোকন করা, বন্ধুদের সঙ্গে আড্ডা, খুনসুটিতে মেতে উঠা এমন হাজারো স্মৃতির নাম হয়ে উঠেছে প্যারিস রোড। ধারণা করা হয় দেশের আর কোনো ক্যাম্পাসে এ রকম সুউচ্চ গাছের বিন্যাস নেই। কাজলা গেট থেকে শুরু করে শের-ই-বাংলা হল পর্যন্ত এ রকম সৌন্দর্যমণ্ডিত রাস্তা সহজেই যে কারো মন কেড়ে নেয়। ক্যাম্পাসের অতীত বর্তমানের শিক্ষার্থী তো বটেই যে কারো কাছেই এটি একটি দর্শনীয় স্থান হয়ে উঠেছে। প্রতিবছর বিভিন্ন স্কুল-কলেজের হাজার হাজার শিক্ষার্থী এখানে শিক্ষা সফরে আসেন।

নির্দেশনা

প্যারিস রোড দেখতে যাওয়া মানেই রাজশাহী বিশ্ববিদ্যালয় ঘুরে দেখার সুযোগ! এই ক্যাম্পাসে সাবাশ বাংলাদশে, মুক্তিযুদ্ধের চেতনা শহীদ স্মৃতি সংগ্রহশালা, বধ্যভূমিসহ আরো বেশ কিছু দেখার মতো জায়গা রয়েছে। ঢাকা থেকে বাস বা ট্রেনে আসতে পারেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফটক দিয়ে ঢুকে কিছুটা এগিয়ে বামদিকে চোখে পড়ে সুবিস্তৃত একটি সড়ক। সবুজের চাদরে মোড়ানো এ রাস্তাই প্যারিস রোড। প্যারিস রোডের পাশাপাশি ঘুরে আসতে পারেন রাজশাহীর অন্যান্য দর্শনীয় স্থান। বাঘা মসজিদ, পুঠিয়া রাজবাড়ী, পদ্মার চর, চিড়িয়াখানা, সারদা পুলিশ একাডেমি। স্থানগুলো কাছাকাছি বলে একসঙ্গে ঘুরে দেখা সম্ভব।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics