দেশি চাহিদা পূরণ করে পিপিই রফতানি করবে বাংলাদেশ

দেশি চাহিদা পূরণ করে পিপিই রফতানি করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:১৩ ২৯ মার্চ ২০২০   আপডেট: ২০:১৫ ২৯ মার্চ ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বব‌্যাপী ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। প্রতি মূহুর্তে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। বোববার সন্ধ্যা পর্যন্ত মহামারি এ ভাইরাসের ছোবলে বিশ্বব‌্যাপী প্রাণ হারিয়েছে ৩২ হাজার ১৩৭ জন। করোনায় এখন পর্যন্ত আক্রান্ত ছয় লাখ ৮৩ হাজার ৫০২ জন। এ অবস্থায় পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) এর চাহিদা বেড়েছে কয়েকগুণ।

করোনভাইরাস সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী পিপিই দেশিয় চাহিদা পূরণ করে রফতানি করতে চায় বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক রোববার এক বার্তায় বলেন, আমাদের চূড়ান্ত লক্ষ্য বিশ্বের অন্যান্য অঞ্চলে পিপিই রফতানি করা। আমরা এটি খুব দ্রুত করতে চাই।’ খবর ইউএনবির।

কোভিড-১৯ মোকাবিলায় দেশের স্বাস্থ্যকর্মীদের জন্য সরকার নির্ধারিত মান অনুসরণ করে এরইমধ্যে পিপিই তৈরিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন পোশাক মালিকরা।

বিজিএমইএ প্রধান জানান, তারা এরইমধ্যে আইএলও, ডব্লিউএইচও, ডব্লিউএফপি, ইউনিসেফ ও অন্যান্য সংস্থার একটি জোটের সঙ্গে আলোচনা করেছেন। পিপিই উৎপাদন করতে বাংলাদেশে এই প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য তাদের কাছে সহায়তা চেয়েছেন। তিনি বলেন, তারা আমাদের ক্রয় ও প্রযুক্তিগত জ্ঞান শেয়ারে সহায়তা করবে। এই প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

আপাতত বিতরণের জন্য কমপক্ষে ২০ হাজার পিপিই তৈরি করার পরিকল্পনা করছে বিজিএমইএ। রুবানা হক জানান, বর্তমানে বিজিএমইএ-র অনেক সদস্য পোশাক বিতরণ করছেন। আমরা কিছু পোশাক কিনে তহবিল দেওয়ারও পরিকল্পনা করছি। ফেব্রিক কারখানাগুলো যারা বিজিএমইএ-র সদস্য তারাও সংহতির লক্ষণ হিসেবে কম দামে ফেব্রিক বিক্রি করছে।

ডেইলি বাংলাদেশ/এস