দেশকে বুকে নিয়ে দৌড়ে যাচ্ছেন শিব শংকর
Best Electronics

দেশকে বুকে নিয়ে দৌড়ে যাচ্ছেন শিব শংকর

বিটু বড়ুয়া, মিউনিখ, জার্মানী ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২১ ২৯ এপ্রিল ২০১৯   আপডেট: ১৮:৩৭ ২৯ এপ্রিল ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার প্রাণকেন্দ্র জাতিসংঘ ভবনের সামনে সম্প্রতি শেষ হলো ৩৬ তম ভিয়েনা আন্তর্জাতিক সিটি ম্যারাথন ২০১৯। 

রোববারের এই ম্যারাথনে অংশ নিয়েছেন দেশ বরণ্য জার্মান প্রবাসী দূর পাল্লার সৌখিন দৌড়বিদ শিব শংকর পাল। ঢাকা জেলার নবাবগঞ্জে জন্ম নেয়া ৫৩ বছর বয়সী এই দৌড়বিদ ৪২.২ কি.মি. এর দূরপাল্লার ট্র্যাকে দৌড় শেষে যথারীতি উড়িয়েছেন লাল সবুজ পতাকা।
 
সমতল ম্যারাথনের এই ট্র্যাক শেষ করতে শিব শংকর পাল সময় নিয়েছেন ৩ ঘন্টা ১৫ মিনিট। যা আগের যেকোন আন্তর্জাতিক ম্যারাথনের চাইতে ব্যাক্তিগত পর্যায়ে তার সবচেয়ে ভাল টাইমিং।

ম্যারাথন শেষে শিব শংকর বলেন, বিশ্বের বিভিন্ন আর্ন্তজাতিক ম্যারাথন প্রতিযোগিতায় আমি অংশ নিই শুধুমাত্র দেশের পতাকা তুলে ধরব বলে। কোনও পুরস্কার জেতার জন্যে আমি দৌড়াই না। তবে ভিয়েনা সিটি ম্যারাথনে আমি লাখো দর্শকের সামনে আমার লাল সবুজের বাংলা মায়ের পতাকা উড়াতে পেরেছি এটাই আমার সবচেয়ে গর্বের। যতদিন শরীরে শক্তি আর দম থাকবে ততদিনই আমি দৌড়াব।

এই ম্যারাথনে অংশ নিয়েছেন বিশে^র বিভিন্ন দেশের প্রায় ৪০ হাজারেরও বেশী প্রতিযোগী। শহরের বিভিন্ন আর্কষনীয় জায়গা ঘুরে ম্যারাথনটি শেষ হয় স্থানীয় বুর্গ থিয়েটার হয়ে ভিয়েনা রাথহাউসের সামনে।

শিব শংকর গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক আর্ন্তজাতিক ম্যারাথনে অংশ নিয়ে একমাত্র বাংলাদেশী হিসেবে ব্যাক্তিগত ১০০ তম ম্যারাথনে অংশ গ্রহনের বিরল রেকর্ড গড়েন। 

তিন সন্তানের জনক শিব শংকরের লক্ষ্য, ২৯ মে দক্ষিন এশিয়ার নেপালে অনুষ্ঠিত তেনজিং হিলারী মাউন্ট এভারেস্ট ম্যারাথনে অংশ নেয়া। সেজন্য নিয়মিত অনুশীলন করে যাচ্ছেন শিব শংকর। 

ডেইলি বাংলাদেশ/সালি

Best Electronics