‘দেশকে নেতৃত্ব শূন্য করতে পরাজিত শত্রুরা বঙ্গবন্ধুকে হত্যা করে’

‘দেশকে নেতৃত্ব শূন্য করতে পরাজিত শত্রুরা বঙ্গবন্ধুকে হত্যা করে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫২ ১৫ আগস্ট ২০২০  

সংগৃহীত

সংগৃহীত

বাংলাদেশকে নেতৃত্ব শূন্য করতে মুক্তিযুদ্ধে পরাজিত শত্রুরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ কৃষক লীগের উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে “স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, আলোচনা সভা ও এতিম শিশুদের মাঝে ফল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, তাদের ভয় ছিল বঙ্গবন্ধুকে নিয়ে। পৃথিবীর ইতিহাসে কোথাও এ ধরণের নারকীয় হত্যাকান্ডের নজির নেই। ১৯৭৫ সালে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে ৭১ এর মুক্তিযুদ্ধে পরাজিত শত্রুরা দেশকে নেতৃত্ব শূন্য করার জন্য ৩ নভেম্বর জাতীয় ৪ নেতাকে হত্যা করেছিল। এমনকি ২০০৪ সালে ২১ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে বঙ্গবন্ধু এভিনিউ এ ১৩টি গ্রেনেড হামলা করে ২৪ জন নেতাকর্মীকে হত্যা করে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ১৯৭৫ পরবর্তী শুধুমাত্র আওয়ামী লীগ করার কারণে লক্ষ লক্ষ নেতাকর্মীদেরকে হত্যা ও নির্যাতন করা হয়েছিল। যুদ্ধাপরাধীদের রাজনীতিতে পুনর্বাসন করেছিলেন জিয়াউর রহমান। বাংলাদেশসহ সারা দেশকে দুঃশাসনে পরিনত করেছিল। আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণসহ সকল কিছু সেদিন নিষিদ্ধ করেছিলেন জিয়াউর রহমান। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৮১ সালে যখন দেশে ফিরে আসেন তখন তার সুযোগ্য নেতৃত্বে আওয়ামী লীগ সহ ঘুরে দাঁড়িয়েছিলেন নেতাকর্মীরা।

তিনি বলেন, আজ শেখ হাসিনার নেতৃত্বে কৃষিতে বিপ্লব সাধিত হয়েছে এবং দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। দেশ খাদ্যে সয়ংসম্পূর্ণ হওয়ার পিছনে কৃষকলীগের ব্যাপক অবদান রয়েছে। এজন্য তিনি কৃষকলীগকে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, ৭১ এর পরাজিত শক্তিরা বঙ্গবন্ধুকে হত্যা করেই ক্ষান্ত হয়নি তারা বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি কৃষকরত্ন শেখ হাসিনাকে ২১ বার হত্যার চেষ্টা চালিয়েছে। কৃষকলীগের নেতাকর্মীদের তিনি সজাগ দৃষ্টি রেখে নেত্রীর নিরাপত্তা ও কৃষক সমাজের উৎপাদনের সহযাত্রী হিসেবে একসাথে কাজ করার পরামর্শ দেন। কৃষকলীগের প্রতিটি নেতাকর্মীকে শেখ হাসিনার নেতৃত্বে দেশ গড়ার আহ্বান জানান তিনি।

পরে রক্তদান কর্মসূচী উদ্বোধন ও এতিমদের মাঝে মৌসুমী ফল বিতরণ করে অতিথিদের নিয়ে রক্ত সংগ্রহ ক্যাম্প পরিদর্শন করেন দিপু মনি।

ডেইলি বাংলাদেশ/জাআ/এস