দেড়শ বছরে প্রথমবারের মতো ডানা ঝাঁপটালো নীল প্রজাপতি

দেড়শ বছরে প্রথমবারের মতো ডানা ঝাঁপটালো নীল প্রজাপতি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৫ ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১৪:৩৯ ১৩ আগস্ট ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

দেড়শ বছরে প্রথমবারের মতো নীল রঙের বিরল প্রজাপতি উড়ার ঘটনা ঘটেছে। কটসোল্ডের একটি পাহাড়ের ধারে এ ঘটনা লক্ষ্য করা গেছে। এর আগে গত ১৫০ বছরে দেখা যায়নি এই প্রজাপতি।

দ্য গার্ডিয়ান’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, ব্রিটেনে বিলুপ্ত হয়ে যাওয়ার চার দশক পরে বিশ্বব্যাপী বিপন্ন এই প্রজাপতি দেখা গেছে। এখন বিশ্বের অন্য স্থানের চেয়ে বেশি সংখ্যায় উড়ছে ব্রিটেনে।

সর্বোত্তম আবাস তৈরি করতে পাঁচ বছরের উদ্ভাবনী তৃণভূমি পরিচালনার পর গত শরৎকালে ১১০০ লার্ভা প্রকাশ করা হয়। যার ফলে এই গ্রীষ্মে গ্লাস্টারশায়ারের রডবরো কমন-এ প্রায় ৭৫০ টি প্রজাপতি উঠে এসেছে।

নীল রঙের বিরল প্রজাপতি

এদিকে এটির ব্রিটেনে ফিরে আসা যুক্তিযুক্তভাবে বিশ্বব্যাপী সবচেয়ে সফল পোকার পুনঃপ্রবর্তন প্রকল্প। এর আগে প্রাথমিকভাবে একটি বাস্তুবিদদের ক্যাম্পার ভ্যানে সুইডেন থেকে শুঁয়োপোকা আনা হয়।

প্রফেসর জেরেমি থমাস এবং ডেভিড সিমকক্সের বহু বছরের শ্রমসাধ্য কাজের ফলে সাফল্যের সাথে এই পুনঃপ্রবর্তন ঘটিয়েছে। যার ফলে সামারসেটে এবং সম্প্রতি গ্লৌচেস্টারশায়ার সাইটগুলোর কাছে পুনরায় পরিচিত হয় এই প্রজাপতি। এ কাজটি সম্পন্ন করার জন্য তাদের প্রথমে এটির অনন্য জীবনচক্রটি বুঝতে হয়।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ