Alexa দূর্গন্ধযুক্ত একটি ফলের দাম ৩৬ হাজার টাকা!

দূর্গন্ধযুক্ত একটি ফলের দাম ৩৬ হাজার টাকা!

জান্নাতুল মাওয়া সুইটি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩২ ২৬ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফল স্বাস্থের জন্য বেশ উপকারি। প্রকৃতিতে বিদ্যমান বেশিরভাগ ফলই স্বাদে সুস্বাদু ও গন্ধে মনোমুগ্ধকর। আর এসব ফল কিনতে আমরা সর্বোচ্চ ৫০০ বা হাজার টাকা ব্যয় করে থাকি। যদি দেখেন একটি মাত্র ফলের দাম পড়ছে প্রায় হাজার ৩৬ হাজার টাকা? আপনি হয়তো বা কৌতূহলের বশে কিনবেন কিন্তু সে ফলটি আবার পৃথিবীর সবচেয়ে দূর্গন্ধযুক্ত। এরপরও কি কেনার সাহস দেখাবেন! আপনি না কিনলেও অনেকেই ফলটির স্বাদ গ্রহণের লোভ সংবরণ করতে না পেরে কিনেছেনও। অবাক হলেও সত্যিই পৃথিবীতে এমন ফল পাওয়া যায় যার একটা ফলের দামই ৩৬ হাজার টাকা। 

আরও মজার বিষয় হল, এটিই পৃথিবীর সবচেয়ে দুর্গন্ধযুক্ত ফল। ডুরিয়ান ফল ইন্দোনেশিয়ার বিখ্যাত একটি ফল। এটি ৫০০ ডলার (৩৫ হাজার ৭৩০) টাকায় বিক্রি হয়। দুর্গন্ধ এই ফলটি যেসব দোকানে রাখা হয় সেখানেও গন্ধে কেউ টিকতে পারে না বিধায় সেখানে আলাদা শিশি বা বাক্সে স্যাটিনের কাপড়ে মুড়ে এটি রাখা হয়। অনেকেই কেনেন, অনেকেই আবার ফলের সঙ্গে সেলফি তুলেই সখ মেটান।

সমগ্র দক্ষিণ এশিয়াতে এই ফলটিকে ‘কিং অফ ফ্রুটস' বা ফলের রাজার নামেই ডাকা হয়। এই ফলের মধ্যে ক্রিম রয়েছে এক ধরণের, সেই কারণেই মানুষ এটি বিশেষ পছন্দ করেন। তবে যারা খেয়েছেন সকলেই বলেছেন, খেতে গিয়ে তাদের মনে হয়েছে নোংরা নালির গন্ধ পাচ্ছেন, অনেকের আবার দুর্গন্ধযুক্ত মোজার কথাও মনে পড়েছে। জে-কুইন ব্র্যান্ডের এই ফলের গুণগত মান ভালো বলে মনে করা হয়, সেকারণেই এমন অস্বাভাবিক দামে বিক্রি হয় ফলটি। 

যে সুপারমার্কেটে এই ফল পাওয়া যাচ্ছে সেখানকার ব্যবস্থাপক জানিয়েছেন, যারা যারা এই ফল কিনেছেন তারা সকলেই আমাদের অনুরোধ করেছেন তাদের নাম যেন গোপন রাখা হয়। যতই পচা গন্ধ হোক না কেন, ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মধ্যে এই ফল বেশ জনপ্রিয়। অনেকেই এই ফলের ছবি এবং ভিডিও হামেশাই শেয়ার করেন সোশ্যাল মিডিয়াতে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস