দুর্নীতির দায়ে বরখাস্ত জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী

দুর্নীতির দায়ে বরখাস্ত জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:১১ ৮ জুলাই ২০২০   আপডেট: ২০:১৭ ৮ জুলাই ২০২০

ওবেদিয়া মায়ো

ওবেদিয়া মায়ো

দুর্নীতির দায়ে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবেদিয়া মায়োকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট এএমারসন নানগাগওয়া। অবৈধভাবে চিকিত্সা সরঞ্জামের জন্য বহু মিলিয়ন ডলারের চুক্তি নিয়ে দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

গত মাসে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় সামগ্রী কেনার এক কেলেঙ্কারিতে জড়িয়ে গ্রেফতার করা হয় মায়োকে। ৬৬ বছর বয়সী সাবেক এই স্বাস্থ্যমন্ত্রীকে জামিনে মুক্তি দেয়া হয়। তবে চলতি মাসের ৩১ তারিখ তাকে আদালতে উপস্থিত হতে হবে। আদালতে দোষী সাব্যস্ত হলে তাকে জরিমানা দিতে হবে অথবা তার ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

মঙ্গলবার দেশটির সরকারের মুখপাত্র নিক মাঙ্গওয়ানা এক বিবৃতিতে জানান, একজন মন্ত্রী হিসেবে অনুপযুক্ত আচরণের জন্য মায়োকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক একটি সংস্থার সঙ্গে ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ এবং কোভিড-১৯ টেস্ট কিট সরবরাহের জন্য একটি চুক্তিতে মায়োর ভূমিকা রয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতির ও অপরাধমূলক ব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের তথ্যানুযায়ী, জিম্বাবুয়ের স্বার্থবিরোধী এই চুক্তির নিন্দা করেছে দেশটির সরকার। খবরে বলা হয়েছে যে, সরকার ওই সংস্থার সঙ্গে সব চুক্তি বাতিল করেছে।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ