Alexa দুর্নীতির উৎস খুঁজে প্রতিরোধ করতে হবে: দুদক চেয়ারম্যান

দুর্নীতির উৎস খুঁজে প্রতিরোধ করতে হবে: দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১১ ২০ অক্টোবর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি হওয়ার আগেই তার উৎস খুঁজে বের করে প্রতিরোধ করতে হবে। 

রোববার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে দুদক-সিটিটিসির সপ্তাহব্যাপী যৌথ প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

দুদুক চেয়ারম্যান বলেন, দুর্নীতির টুটি চেপে ধরতে হবে। সেজন্য দুদকের সক্ষমতা আরো বাড়াতে হবে। তদন্ত কাজে নিজেদের প্রাতিষ্ঠানিক শক্তি বাড়াতে হবে। দুদক এখনো পুরোপুরি মানুষের বিশ্বাস অর্জন করতে পারেনি। সেই বিশ্বাস অর্জনে কাজ করতে হবে। সকলের এক যোগে চেষ্টা ছাড়া দুর্নীতি দমন করা সম্ভব না। আসুন পুলিশ-দুদক ঐক্যবদ্ধ হয়ে কাজ করি। দুর্নীতি ও সন্ত্রাস দূর করি।

কর্মশালায় অংশগ্রহণকারীদের উদ্দেশ্য তিনি বলেন, প্রতিষ্ঠান চলমান রাখতে হলে অন্যদের সঙ্গে তাল মিলিয়ে মিথস্ক্রিয়া করে কাজ করেতে হয়। দুদক কর্মকর্তাদের কিভাবে ইনভেস্টিগেশন করবে তা জানতে ও শিখতে হবে।

তিনি বলেন, কাজের ক্ষেত্রে দেশের প্রতি ও দেশের মানুষের প্রতি কমিটমেন্ট থাকতে হবে। আমরা দুর্নীতি দমন কমিশনেই দুর্নীতি আছে তবে আমরা তা দূর করার ও স্বচ্ছতা আনার চেস্টা করছি। প্রতিষ্ঠান বা সরকার সব করতে পারে না। তবে চেষ্টা করতে হবে। সেজন্য পারস্পরিক সহযোগিতা প্রয়োজন।

ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম বলেন, প্রযুক্তি নিয়মিত চেঞ্জ হয় তাই আপডেট থাকতে হবে। ঘুষ ও লোভে না পড়লে মহত কিছু করা সম্ভব। আর লোভে পড়লে শুধু অর্থ পাওয়া সম্ভব।

সাইবার ক্রাইম টিমের (সিসিটি) সবাই ঝুঁকি নিয়ে দেশের জন্য কাজ করছে। একসঙ্গে দুদক আর পুলিশ কাজ করবে দেশের জন্য।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রফিকুল ইসলাম পিপিএম (বার)। 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ