Alexa দুর্গন্ধে অতিষ্ঠ শিক্ষার্থীরা

বিদ্যালয়ের পাশে মুরগির ফার্ম 

দুর্গন্ধে অতিষ্ঠ শিক্ষার্থীরা

শামীম আহমেদ, বরিশাল  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৫ ২৩ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি ‍বাংলাদেশ

ছবি: ডেইলি ‍বাংলাদেশ

বরিশাল জেলার আগৈলঝাড়ায় বিদ্যালয়ের পাশে একাধিক মুরগির ফার্ম নির্মাণ করায় দুর্গন্ধে শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধের উপক্রম হয়েছে। 

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার সকালে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

জানা গেছে, সাত বছর আগে উপজেলার বাগধা ইউপিতে দারুল ফালাহ নিম্ন মাধ্যমিক একাডেমি প্রতিষ্ঠিত হয়। এখানে প্লে গ্রুপ থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। বর্তমানে এর শিক্ষার্থী সংখ্যা ২৬২ জন।

তবে গত কয়েক বছর পূর্বে স্কুলের পাশে একাধিক মুরগির ফার্ম নির্মাণ করা হয়। এতে শুধু বিদ্যালয়ই নয়, পুরো এলাকা দূষিত হচ্ছে। এ পরিস্থিতিতে বিদ্যালয়সহ পার্শ্ববর্তী বাড়ির বাসিন্দারা দুর্গন্ধের কারণে নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ মুরগির ফার্মের মালিক সাবেক ইউপি চেয়ারম্যান শহিদুল হক তালুকদারের ছেলে নিপু তালুকদার ও অপু তালকুদার। তাদের বিদ্যালয়ের পক্ষ থেকে একাধিকবার পরিবেশ দূষণ ও শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়টি জানানো হয়েছে। তবে তারা বিষয়টি কর্ণপাত না করেই শিক্ষকদের সঙ্গে অসদাচরণ করেন। ফার্মের মালিকরা এলাকায় প্রভাবশালী হওয়ায় স্থানীয় বাসিন্দারাও প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না।

স্থানীয় ইউপি সদস্য মো. ইউনুস মিয়া বলেন, মুরগির ফার্মের বর্জ ও পানি দূষণের বিষয়টি মালিকদের জানালেও তারা দম্ভ দেখিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। বিষয়টি তারা কর্ণপাত করছেন না।

বাগধা ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি বলেন, বিদ্যালয় কর্তৃপক্ষ ও স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে বিষয়টি শুনেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হবে। 

এছাড়া এ প্রসঙ্গে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও দায়িত্বপ্রাপ্ত ইউএনও ফাতেমা আজরিন তন্নী বলেন, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর