Alexa দুই সার্ভেয়ার প্রতিষ্ঠানকে অনুমতি দিল আইডিআরএ

দুই সার্ভেয়ার প্রতিষ্ঠানকে অনুমতি দিল আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩২ ১৮ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

দুটি সার্ভেয়ার বা জরিপকারী প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি অনুমোদন পাওয়া প্রতিষ্ঠান দুটো হল -মেসার্স প্রফেশনাল সার্ভেয়ার্স লিমিটেড ও জিওটিক ইন্সপেকশন। বিধি অনুযায়ী আবেদন করায় প্রতিষ্ঠান দুটিকে জরিপকারী (সার্ভেয়ার) হিসেবে লাইসেন্স দেয় নিয়ন্ত্রক সংস্থার সংশ্লিষ্ট কমিটি।

আইডিআরের দেয়া তথ্য অনুযায়ী ,জরিপ প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স প্রাপ্তির জন্য এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১৭ টি প্রতিষ্ঠান আবেদন করেছিল। যার মধ্যে ১৫ টি আবেদনই নন লাইফ বীমা জরিপকারী (লাইসেন্সিং) বিধিমালা ২০১৮ অনুযায়ী না হওয়ায় তা বাতিল করা হয়। 

অগ্নি, নৌ-হাল, নৌ-কার্গো, মটর, এভিয়েশন সংক্রান্ত বীমার বিপরীতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বীমা কোম্পানির কাছে বীমা দাবি অর্থাৎ ক্ষতিপূরণ চাইলে সার্ভেয়ার বা জরিপকারী তা যাচাই-বাছাই করে। জরিপকারী প্রতিষ্ঠান জরিপ করার পর বীমা কোম্পানির কাছে ক্ষতির পরিমাণ এবং এর বিপরীতে কি পরিমাণ ক্ষতিপূরণ দেয়া যেতে পারে তা প্রতিবেদন আকারে পেশ করে। এর ভিত্তিতেই বীমা কোম্পানিগুলো ক্ষতিপূরণ দিয়ে থাকে। বর্তমানে আইডিআরএর অনুমাদন পাওয়া জরিপ প্রতিষ্ঠানের সংখ্যা ১৪০ টি। 

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে

Best Electronics
Best Electronics