দুই ফলেই মিলবে থাইরয়েডের সমস্যা থেকে মুক্তি!

দুই ফলেই মিলবে থাইরয়েডের সমস্যা থেকে মুক্তি!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৫ ২১ মে ২০২০  

থাইরয়েড

থাইরয়েড

অনেক নারীই থাইরয়েডের সমস্যায় ভুগেন। দেখা যায় বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গেই এই সমস্যা বারতে থাকে। যা দেহের নানা রকম ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। থাইরয়েড হরমোন শরীরের শক্তি, বৃদ্ধি এবং বিপাক ক্রিয়ায় সাহায্য করে। তাই থাইরয়েডের ভারসাম্য রক্ষা করা জরুরি।

পুষ্টিবিদ রুজুতা দিয়েকর বলেন, হরমোনের ভারসাম্য রাখতে খেতে হবে এমন কিছু খাবার, যা শরীরের ভেতর থেকে হরমোন ক্ষরণ নিয়ন্ত্রণ করে। এমন দুটি ফল রয়েছে যা হরমোন ক্ষরন নিয়ন্ত্রণ করতে সক্ষম। চলুন জেনে নেয়া যাক সেই ফল দুটি সম্পর্কে-  

আম

যারা থাইরয়েডের সমস্যায় ভুগছেন, তারা আম খেতে পারেন। তবে আম কাটার আগে অবশ্যই আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এতে আমের মধ্যে থাকা সব জীবাণু ও রাসায়নিক পদার্থ নষ্ট হয়ে যাবে।

রুজুতা দিয়েকর বলেন, থাইরয়েড থাকলে দুপুরে খাওয়ার পর আম খেলে বেশি উপকার মেলে। ম্যাঙ্গিফেরিন আমের মধ্যে থাকা এমন একটি জৈব উপাদান, যা রক্তে শর্করার মাত্রা কমায়।

নারকেল

ফ্যাটি অ্যাসিড থাইরয়েডের সমস্যা কমাতে সক্ষম। যা নারকেলের মধ্যে বিদ্যমান। তাই থাইরয়েড থাকলে নারিকেল খেতে পারেন। এতে থাকা অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান হরমোন ক্ষরণ রোধ করে। এছাড়া নারিকেলের দুধ অবসাদও কমায়। তবে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তারা সরাসরি নারকেল না খেয়ে চাটনি বানিয়ে খেতে পারেন।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এএ