Alexa দারুণ মজার ‘মাংসের কিমা পুলি’

দারুণ মজার ‘মাংসের কিমা পুলি’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫২ ১১ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

নানু কিংবা দাদু বাড়িতে গুড়-নারকেলের পুলি খেয়েছেন নিশ্চয়! কিন্তু মাংসের পুলি খেয়েছেন কি? মাংসের তৈরি পুলি খেতে আরো বেশি মজাদার। এটি তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: খামিরের জন্য– ২ কাপ ময়দা, ১ চা চামচ লবণ, ১ টেবিল চামচ তেল, পানি পরিমাণ মতো।
পুরের জন্য– ২ কাপ গরু মাংসের কিমা সেদ্ধ, ১ চা চামচ কাবাব মসলা, ২টি পেঁয়াজ কুচি, ৬টি কাচা মরিচ কুচি, আধা চা চামচ আদা ও রসুন বাটা, তেল ও লবণ পরিমাণ মতো।

প্রণালী: খামিরের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটু একটু করে পানি নিয়ে ডো তৈরি করে ৩০ মিনিট ঢেকে রাখুন। এবার পুর তৈরির জন্য একটি প্যানে সামান্য তেল গরম করে এতে আদা ও রসুন বাটা দিয়ে ভাজুন। ঘ্রাণ ছড়ালে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে মরিচ কুচি ও বাকি মসলা যোগ করে কষিয়ে নিন। মসলা কষে এলে সেদ্ধ কিমা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে নিন।

এবার খামির ভালো করে মথে লেচি বা বড় খণ্ড নিয়ে লম্বা করে রুটির মতো বেলে নিন। রুটির একপাশ অল্প দূরত্ব রেখে ছুরি দিয়ে লম্বা লম্বা দাগ কেটে নিন। অন্য পাশে খানিকটা কিমা লম্বা করে বিছিয়ে রুটির মাঝ বরাবর আঙ্গুলের মাধ্যমে পানি দিয়ে ভাঁজ করে নিন। পানি দিয়ে ভাঁজ করলে ভাজার সময় ভাঁজটা খুলে যাবে না। তারপর পেঁচিয়ে নিয়ে একপাশ থেকে রোল করে আবার পেঁচিয়ে নিন। শেষের অংশটুকু একটু পানি দিয়ে চাপ দিয়ে লাগিয়ে দিন। এভাবে সবগুলো পিঠা বানানো হয়ে গেলে মাঝারি আঁচে বাদামি করে ডুবো তেলে ভেজে নিন। এবার সালাদ দিয়ে পরিবেশন করুন মজাদার মাংসের কিমা পুলি।

ডেইলি বাংলাদেশ/এএ