দশ সেকেন্ডের মূল্য ১০ লাখ!

দশ সেকেন্ডের মূল্য ১০ লাখ!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩০ ১৪ আগস্ট ২০২০   আপডেট: ১৯:৩২ ১৪ আগস্ট ২০২০

আইপিএলের ট্রফি

আইপিএলের ট্রফি

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দর্শকপ্রিয় হয়েছে ক্রিকেট। একইসঙ্গে বেড়েছে বাণিজ্যিক উপযোগ। বিশেষ করে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আসার পর ক্রিকেটীয় বাণিজ্যে এসেছে বড় পরিবর্তন। সেটা এতটাই বেড়েছে যে এখন দশ সেকেন্ডের এক বিজ্ঞাপনের মূল্য দাঁড়িয়েছে দশ লাখ রুপি! অর্থাৎ প্রতি সেকেন্ডের মূল্য ১ লাখ রুপি। 

নানা জল্পনা কল্পনা শেষে আইপিএলের এবারের আসন অনুষ্ঠিত হবে আরব আমিরাতে। করোনা সতর্কতা হিসেবে কোনো দর্শক মাঠে বসে খেলা উপভোগ করতে পারবেন না। ফলে এবার আইপিএল দেখার প্রধান মাধ্যম হবে টিভি। 

এদিকে আইপিএলের সম্প্রচারের দায়িত্বে আছে স্টার স্পোর্টস। দর্শকদের টিভি নির্ভরতার সুযোগ কাজে লাগিয়ে বিজ্ঞাপনের জন্য চড়া মূল্য নির্ধারণ করেছে তারা। এবারের মূল্য ছাড়িয়ে গেছে আগের কয়েক আসরের বিজ্ঞাপনের মূল্যকে!

সম্প্রতি রেডিফ নিউজ পোর্টাল এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সে অনুসারে এবারের আইপিএলে একটি ১০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য স্টার স্পোর্টস প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ৮ থেকে ১০ লাখ রুপি নেবে। 

আইপিএলের এবারের আসরের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) সম্প্রচার এবং ডিজিটাল রাইটস বাবদ ৩ হাজার ২৭০ কোটি রুপি দিয়েছে স্টার স্পোর্টস। স্বাভাবিকভাবেই বিজ্ঞাপন থেকে মোটা অঙ্কের লাভ দেখতে চাইবে তারা, ফলে বিজ্ঞাপন প্রদর্শনের মূল্য রেখেছে তুলনামূলক বেশি।

গত বছর শুধুমাত্র বিজ্ঞাপন থেকেই ৩ হাজার কোটি রুপি আয় করেছিল স্টার স্পোর্টস। এবার হয়তো পূর্বের সব রেকর্ডকে ছাড়িয়ে যাবে সম্প্রচার প্রতিষ্ঠানটি।

ডেইলি বাংলাদেশ/এএল