দলপতি কথন: গুলবাদিন নাইব (আফগানিস্তান) 

আইসিসি বিশ্বকাপ-২০১৯

দলপতি কথন: গুলবাদিন নাইব (আফগানিস্তান) 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:০৪ ২৩ মে ২০১৯   আপডেট: ২১:০৫ ২৩ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ দ্বারপ্রান্তে, আর মাত্র ৬ দিন । তারপরই ৩০ মে থেকে শুরু হবে বিশ্ব ক্রিকেটের মাঠের লড়াই। যেখানে অংশ নেবে ক্রিকেটের পরাশক্তি ১০ দল। ইতিমধ্যে প্রতিটা দল ঘোষণা করেছে তাদের দলীয় স্কোয়াড। যেখানে দলকে নেতৃত্ব দেয়ার জন্য প্রতিটি দলে রয়েছেন একজন করে দক্ষ দলপতি। 

সেই ১০ দলের দলপতিদের নিয়ে ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আমাদের এই আয়োজন।  

আজ থাকছে আফগানিস্তান দলের সদ্য নিয়োগ পাওয়া ওয়ানডে অধিনায়ক গুলবাদিন নাইবের কথা।

গুলবাদিন নাইব (আফগানিস্তান) 

গুলবাদিন নাইব আফগানিস্তান ক্রিকেট দলের অলরাউন্ডার। তিনি লোগার প্রদেশের পুলি আলাম এলাকায় জন্ম নেন। ২০১১ সালে আইসিসির ইন্টারকন্টিনেন্টাল কাপে কানাডার বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়। এরপরই কানাডা সামার ফেস্টিভ্যালে ত্রিনিদাদ ও টোবাগোর বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে।

২০১১ সালের ডিসেম্বরে এসিসি টি-২০ কাপে তিনি ৫০ বল থেকে ৫৭ রান করেন। তার ৫৭ রানে ভর করেই সেবার হংকংকে হারিয়ে তৃতীয়বারের মত এসিসি টি-২০ কাপে শিরোপা জেতে আফগানিস্তান। 

গুলবাদিন নাইব এখন পর্যন্ত মোট ৫৫টি ওয়ানডে ম্যাচে দেশের প্রতিনিধিত্ব করেছেন। ৫৫ ম্যাচে ২১.৮৪ গড়ে করেছেন ৮৩০ রান। ৫ টি অর্ধশতকের দেখা পেলেও এখন পর্যন্ত কোন সেঞ্চুরি করতে পারেননি এই অলরাউন্ডার। সর্বোচ্চ খেলেছেন ৮২ রানের ইনিংস। 

ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও যথেষ্ট কার্যকর তিনি। ৫৫ ম্যাচে শিকার করেন ৫০ উইকেট। ৪৩ রান দিয়ে ৬ উইকেট শিকার তার ক্যারিয়ার সেরা বোলিং।

গুলবাদিন নাইবের আন্তর্জাতিক টি-২০ অভিষেক ঘটে ১৪ মার্চ ২০১২ সালে নেদারল্যান্ডের বিপক্ষে। এখন পর্যন্ত এই ফরম্যাটে ৩৮ টি ম্যাচ খেলেছেন তিনি। এ পর্যন্ত বল হাতে নিয়েছেন মাত্র ৯ উইকেট। ব্যাট হাতে ৩৮ ম্যাচে করেছেন ৪৩২ রান। অপরাজিত ৫৬ রান তার ক্যারিয়ার সেরা ইনিংস। 

আফগানিস্তানের পেস বোলিং অলরাউন্ডার গুলবাদিন নাইবের অধিনায়ক হওয়াটা অনেককে চমকে দিয়েছে। বিশ্বকাপের মাত্র দুই মাস আগে দলের অধিনায়ক আসগর আফগানকে অধিনায়ক থেকে সরিয়ে আফগান ক্রিকেট বোর্ড তাকে দলনেতার দায়িত্ব দেয়। 

বোর্ডের এ সিদ্ধান্তে কঠোর সমালোচনা করেছিলনে দলের দুই অপরিহার্য ক্রিকেটার মোহাম্মদ নবি ও রশিদ খান। অবশ্য তাতে লাভ হয়নি। তাদের কথাতেও আসগর আফগান অধিনায়কত্ব পাননি। অনেকটা হুট করেই বিশ্বকাপে নেতৃত্ব দিতে যাচ্ছেন গুলদাবিন নাইব। 

বিশ্বকাপের ‘জায়ান্ট কিলার’হিসেবে বিবেচনায় থাকা আফগানিস্তানকে নেতৃত্ব দিতে যাওয়া গুলদাবিন নাইবের অধিনায়ক হিসেবে তেমন কোনো অভিজ্ঞতা নেই। 

আফগানিস্তান স্কোয়াড :

গুলবাদিন নাইব (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, নূর আলী জাদরান, হজরতউল্লাহ জাজাই, রহমাত শাহ, আসগর আফগান, হাশমতউল্লাহ শাহিদি, নাজিবুল্লাহ জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি, মোহাম্মদ নবী, রশিদ খান, দাওলাত জাদরান, আফতাব আলম, হামিদ হাসান ও মুজিব উর রহমান।

ডেইলি বাংলাদেশ/সালি