Alexa দফায় দফায় বিস্ফোরণে কাঁপলো আসাম

দফায় দফায় বিস্ফোরণে কাঁপলো আসাম

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১১ ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ১৪:১৬ ২৬ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের প্রজাতন্ত্র দিবসে দফায় দফায় বিস্ফোরণে কেঁপে উঠল উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম।

রোববার সকালে অল্প সময়ের ব্যবধানে একের পর এক তিনটি বিস্ফোরণ ঘটে রাজ্যের চরাইদিউ, ডিব্রুগড় এবং ধুলিয়াযান জেলায়। 

এনডিটিভি’র তথ্যানুযায়ী, প্রথম বিস্ফোরণটি ঘটে ডিব্রুগড় জেলার গ্রাহামবাজার এলাকার ৩৭ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন একটি দোকানে। বিস্ফোরণটির মাত্র ৩০ মিনিটের মধ্যেই ধুলিয়াযান এবং চরাইদিউ জেলায় আরো দুটি বিস্ফোরণের খবর পাওয়া যায়। খবর পেয়ে ঘটনাস্থলে সঙ্গে সঙ্গে ছুটে যান পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা। নিরাপত্তা বাহিনীর বিশেষ কুকুরও সেখানে পাঠানো হয়।

পুলিশ কর্মকর্তারা দাবি করেন, যে বিস্ফোরণের খবর পাওয়া গেছে, তার তীব্রতাও খুব একটা ছিল না। কারণ সেখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

আসামের ডিজিপি জানিয়েছেন, ডিব্রুগড়ে বিস্ফোরণের বিষয়ে খবর পেয়েছি। তদন্ত শুরু হয়েছে। ঘটনায় কে জড়িত, তা খতিয়ে দেখা হচ্ছে। প্রাথমিকভাবে সন্দেহ, বিস্ফোরণের পিছনে উলফার হাত রয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও এখন পর্যন্ত কোনো জঙ্গি সংগঠন এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

স্থানীয় প্রশাসনের মতে, কয়েক দফায় চালানো বিস্ফোরণগুলোর পেছনে নিষিদ্ধ জঙ্গি সংগঠন উলফার হাত থাকতে পারে। কেননা এই সংগঠনটি আগেই ভারতের উত্তর-পূর্বাঞ্চলে প্রজাতন্ত্র দিবস বয়কটের ডাক দিয়েছিল। যার অংশ হিসেবে রোববার সকাল থেকে পুরো  রাজ্যে হরতালের ডাক দেয় উলফা।

জানা গেছে, বিস্ফোরণের তীব্রতা কম থাকায় বড়সড় দুর্ঘটনা এড়ানো গেছে। তবে এই ঘটনার পরেই পুরো আসামজুড়ে নিরাপত্তা আরো বাড়ানো হয়েছে। প্রত্যেকটি জায়গায় ব্যাপক তল্লাশি শুরু হয়েছে। এর আগে শনিবার রাতেও রাজ্যের শিবসাগর জেলার একটি স্থানে স্বল্পমাত্রায় বিস্ফোরণ ঘটেছিল।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ