দক্ষিণ এশিয়ায় বন্যার্তদের সহায়তায় ১.৬৫ মিলিয়ন ইউরো দিলো ইইউ

দক্ষিণ এশিয়ায় বন্যার্তদের সহায়তায় ১.৬৫ মিলিয়ন ইউরো দিলো ইইউ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৯ ১২ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রায় কয়েক মিলিয়ন মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফলে বাংলাদেশ, ভারত ও নেপালের বন্যা ক্ষতিগ্রস্তদের জন্য ১৬ লাখ ৫০ হাজার ইউরো মানবিক সহায়তা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইইউ।

বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশগুলোকে মানবিক সহায়তা দিচ্ছে ইইউ। চলতি বছরের শুরুতেও ভারত ও বাংলাদেশে ঘূর্ণিঝড় আম্পানসহ একাধিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য ১ দশমিক ৮ মিলিয়ন ইউরো সহায়তা দিয়েছে ইইউ। এ নিয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোকে মোট ৩ দশমিক ৪৫ মিলিয়ন ইউরো দিলো ইইউ।

বন্যার কারণে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের রাস্তা, হাসপাতাল ও স্কুলসহ গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হয়েছে। এছাড়া প্রাণিসম্পদ ও কৃষিজমিও ক্ষতিগ্রস্ত হয়েছে। বাসস্থান হারিয়েছেন প্রায় ১৭ দশমিক ৫ মিলিয়ন মানুষ।

ইইউ তার বিবৃতিতে স্পষ্ট করে জানিয়েছে যে, জরুরি মানবিক প্রয়োজনে মোট তহবিলের মধ্য থেকে ১ মিলিয়ন ইউরো বাংলাদেশকে দেয়া হবে। কারণ বাংলাদেশের ২০ লাখেরও বেশি মানুষের স্বাস্থ্যবিধি ও জরুরি আশ্রয়ের জন্য পানি  স্যানিটেশনসহ খাদ্য সহায়তা প্রয়োজন। এছাড়া দেশটির প্রায় ৮ লাখ ৫০ হাজার মানুষ বাস্তচ্যুত হয়েছেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, খাদ্য ও জীবিকা সহায়তা, জরুরি ত্রাণ সরবরাহ এবং মানুষের জন্য জল ও স্যানিটেশন সরবরাহ করতে ভারতকে ৫ লাখ ইউরো দেয়া হবে। এছাড়া নেপালকে দেয়া হবে দেড় লাখ ইউরো।

সূত্র- ইন্ডিয়া ডট কম

ডেইলি বাংলাদেশ/এসএমএফ