দই ছাড়াই সুস্বাদু লাচ্ছি তৈরির দারুণ কৌশল!

দই ছাড়াই সুস্বাদু লাচ্ছি তৈরির দারুণ কৌশল!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৭ ২২ মে ২০২০  

দই ছাড়া লাচ্ছি

দই ছাড়া লাচ্ছি

লাচ্ছি খেতে নিশ্চয়ই ভালোবাসেন? তবে দই ছাড়া লাচ্ছি তৈরি করার কথা ভাবাও যায় না। তাই এই সুস্বাদু লাচ্ছি চাইলেই খেতে পারছেন না। তাছাড়া লকডাউনে বাইরে যেয়ে খাওয়াটাও সম্ভব নয়।

সমস্যা সমাধানে জেনে নিন ঘরে বসে দই ছাড়া লাচ্ছি বানানোর দারুণ কৌশল! কি অবাক হচ্ছেন? অবাক হলেও এটি সত্যি। আপনি দই ছাড়াই খুব সহজে অল্প সময়েই তৈরি করে নিতে পারেন সুস্বাদু লাচ্ছি। তাও কোনো ঝামেলা ছাড়াই। চলুন তবে জেনে নেয়া যাক দই ছাড়াই লাচ্ছি তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: ৩ কাপ পানি, প্রতিকাপ পানির জন্য ৩ চা চামচ করে মোট ৯ চা চামচ গুঁড়া দুধ, প্রতিকাপ পানির জন্য ২ চা চামচ করে মোট ৬ চা চামচ লেবুর রস, চিনি পছন্দমতো, বরফ কুচি ইচ্ছে মতো, আইসক্রিম (ইচ্ছা), বাদাম কুচি (ইচ্ছা), বাদামের পরিবর্তে আম, কলা বা পছন্দের ফল কুচি করে যোগ করতে পারেন।

প্রণালী: প্রথমে পানি হালকা গরম করে এতে গুঁড়া দুধ ভালো করে গুলিয়ে নিন। ইচ্ছা হলে গুঁড়া দুধের পরিবর্তে তরল দুধ ব্যবহার করতে পারেন। এরপর এতে লেবুর রস দিয়ে অল্প নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ৮ থেকে ১০ মিনিট। দেখবেন দুধ জমাট বেঁধে গেছে। এবার একটি ব্লেন্ডারে এই জমাট বাঁধা দুধ, প্রয়োজন মতো চিনি, অর্ধেক পরিমাণে বরফ কুচি এবং বাদাম কুচি দিয়ে ভালো করে ২ থেকে ৩ বার ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো। এবার একটি গ্লাসে ঢেলে উপরে ১ স্কুব আইসক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু দই ছাড়া লাচ্ছি।

ডেইলি বাংলাদেশ/এএ