‘থ্রি-ডব্লিউ’ এর শেষ ক্রিকেটারও চলে গেলেন

‘থ্রি-ডব্লিউ’ এর শেষ ক্রিকেটারও চলে গেলেন

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৬ ২ জুলাই ২০২০   আপডেট: ১২:৪০ ২ জুলাই ২০২০

স্যার এভারটন উইকস

স্যার এভারটন উইকস

গত শতাব্দীর ষাটের দশকে বিশ্ব ক্রিকেটে ছড়ি ঘোরাচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ। তিনজন ক্রিকেটার সেসময় ক্যারিবীয় দলের চেহারাটাই বদলে দিয়েছিলেন, যাদের একসঙ্গে ডাকা হতো থ্রি-ডব্লিউ নামে। এই ত্রয়ীর শেষ ক্রিকেটার হিসেবে পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমিয়েছেন স্যার এভারটন উইকস। 

এভারটন উইকসকে অনেকেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জনক বলে থাকেন। কিংবদন্তি এই ক্রিকেটার বুধবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড।

এক টুইট বার্তায় উইন্ডিজ ক্রিকেট লিখেছে, ‘আমাদের হৃদয় অত্যন্ত ভারাক্রান্ত। আমরা আমাদের একজন আইকনকে হারালাম। সে একজন কিংবদন্তি, আমাদের হিরো, স্যার এভারটন উইকস। তার পরিবার, বন্ধু-বান্ধব ও বিশ্বব্যাপী অসংখ্য ভক্তদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি।’ 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৮টি টেস্ট খেলেছিলেন এভারটন, রান করেন ৪৪৫৫। তার ব্যাটিং গড় ছিলো ঈর্ষণীয় ৫৮.৬১। ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে টানা পাঁচ টেস্টে সেঞ্চুরি করার রেকর্ডটিও তার দখলে। এই কিংবদন্তি ক্রিকেটারের সর্বোচ্চ ইনিংস ২০৭ রানের। 

থ্রি-ডব্লিউ এ উইকস ছাড়া ছিলেন ক্লাইডি ওয়ালকট ও ফ্রাঙ্ক ওরেল। মজার ব্যাপার, এই তিনজনই বার্বাডোজের দেড় মাইলের মধ্যে ১৮ মাসের মধ্যে জন্মেছিলেন। বিখ্যাত এই ত্রয়ীর মাঝে ১৯৬৭ সালে সবার আগে মারা যান ওরেল। ২০০৬ সালে সবাইকে ছেড়ে চলে যান ওয়ালটন। একমাত্র জীবিত সদস্য এভারটনও এবার বিদায় নিলেন

ডেইলি বাংলাদেশ/এএল