Alexa থেমে গেল ‘কাফের’ এর ৮১ বছরের যাত্রা

থেমে গেল ‘কাফের’ এর ৮১ বছরের যাত্রা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫৬ ১২ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘ ৮১ বছরের যাত্রার পরিসমাপ্তি হল ভোক্সভাগেনের ছোট্ট বিটলের। ছোট্ট রঙিন পোকার মতো মিষ্টি দেখতে এই গাড়িটি আর তৈরি করা হবে না।  

৮১ বছরে প্রায় ২ কোটিরও বেশি বিটল বিক্রি হয়েছে বিশ্বজুড়ে। বিশ্বের সব থেকে বেশি দিন ধরে উত্পাদন হতে থাকা গাড়ি এটি। বিংশ শতাব্দীর ত্রিশ-এর দশকে জার্মানির বাজারে এলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই বিক্রি শুরু হয় এই গাড়ির। বিশ্বযুদ্ধের সময়েও নাত্সি বাহিনীর অফিসারদের বাহন ছিল এই গাড়ি। ছোট্ট গোল আকারের জন্য জার্মানরা এর নাম দেন ‘কাফের’। বাংলায় কাফের অর্থ পোকা। ইংরাজিতে বিটল।

শুধু ছোট্ট গাড়িই নয়। বাস, যাত্রীবাহী বড় গাড়ির রূপেও আসে বিটল। ভোক্সভাগেনের কারখানাতেই ব্যবহৃত হত বিটল পিকআপ ট্রাক।

৭০ ও ৮০-এর দশকে ইউরোপ-আমেরিকার হিপি কালচারের অন্যতম আইকন ছিল রঙ-চঙে বিটল।

৮১ বছরে মাত্র তিন বারই বড়সড় পরিবর্তন হয়েছে বিটলের মডেলের। শেষ বার ২০১০-এ নতুন রূপে প্রকাশ্যে আসে ভোক্সওয়াগেন বিটেল। তার পরেও হয়েছে ছোট-খাটো মডিফিকেশন।

বিশেষজ্ঞদের মতে বিটলের এই ডিজাইন বর্তমান বাজারের চাহিদার সঙ্গে তাল মেলাতে পারেনি। এখন এই দামে বাজারে চাহিদা লম্বা সিডান ও কম্প্যাক্ট এসইউভি-এর। তাই প্রতোযোগিতায় এগিয়ে থাকতে পারেনি বিটল। 

ভোক্সভাগেনে বিটলের বিক্রি কমে যাওয়ায় লাভ করতে পারছিল না সংস্থা। নতুন রূপে এই গাড়ি আনার কথা ভেবেছিল সংস্থা। কিন্তু এই আইকনিক ডিজাইন পাল্টাতে চাননি ডিজাইনাররা। শেষমেষ ১০ জুলাই মেক্সিকো-তে সামনে এল শেষ বিটল।

ডেইলি বাংলাদেশ/এমকে