ত্যাগের মহিমায় পশু কোরবানিতে ব্যস্ত নগরবাসী

ত্যাগের মহিমায় পশু কোরবানিতে ব্যস্ত নগরবাসী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩৬ ১ আগস্ট ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য পশু কোরবানির মাধ্যমে ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার’ ধ্বনিতে সারাবিশ্বে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। ঈদের নামাজ শেষ করেই ত্যাগের মহিমায় পশু কোরবানিতে ব্যস্ত হয়ে পড়েছেন নগরবাসী।

সরেজমিনে দেখা গেছে, সকাল সাড়ে ৭টার পর থেকেই নগরীর প্রতিটি পাড়া-মহল্লায় গরু-ছাগল জবাই শুরু হয়। বিভিন্ন মসজিদ-মাদরাসার শিক্ষক ও ছাত্ররা ধারালো অস্ত্র হাতে ঘুরে ঘুরে ‘আল্লাহু আকবর’ ধ্বনি উচ্চারণ করে কোরবানির কাজে ব্যস্ত হয়ে পড়েছেন। কেউ কেউ আবার নিজের হাতে পশু জবাই করেন। পরিবারের ছোট বড় সবাইকে নিয়ে মাংস কাটতে দেখা গেছে।

জবাই করার সঙ্গে সঙ্গে পানির পাইপ দিয়ে রক্তগুলো ধুয়ে ব্লিচিং পাউডার ছড়িয়ে দিচ্ছে তারা। এ সময় মাদরাসার ছাত্রদের কোরবানির পশু দান করা চামড়া সংগ্রহের ব্যস্ত থাকতে দেখা যায়। 

রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় ৬ বছরের ছোট্ট শিশু মাহিরা মেহজাবিন রুহি সকালে ঘুম থেকে উঠার পর থেকে কোরবানির জন্য কেনা পশুর জবাই করার দেখবে বলে অপেক্ষা করছিল। যখনই গরুটিকে জবাই করার জন্য শোয়ানো হলো তখনই উচ্চস্বরে কান্না শুরু সে। উপস্থিত সবাই তাকে সান্ত্বনা দেয়।

জানতে চাইলে রুহির নানা বাবর আলী বাবুল বলেন, হাট থেকে গরু আনার পর থেকেই ঘুমের সময়টুকু ছাড়া বাকি সময়টা আমার সঙ্গে গরুকে ঘাস, ভুসি খাওয়াতো রুহি। এসবে গরুটির প্রতি মায়া জন্মেছে তার। তাই কান্না করছে। এমন দৃশ্য নগরীর সর্বত্র।

ডেইলি বাংলাদেশ/এএএম/এসআই