Alexa তুরস্কে ভূমিকম্প: ধ্বংসস্তূপে অলৌকিকভাবে জীবিত গর্ভবতী নারী

তুরস্কে ভূমিকম্প: ধ্বংসস্তূপে অলৌকিকভাবে জীবিত গর্ভবতী নারী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:৩০ ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৩:৩৩ ২৬ জানুয়ারি ২০২০

অলৌকিকভাবে জীবিত গর্ভবতী নারী, ছবি: বিবিসি

অলৌকিকভাবে জীবিত গর্ভবতী নারী, ছবি: বিবিসি

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে বাড়িঘর ভেঙে সৃষ্ট ধ্বংসস্তূপ থেকে ২২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে ঘটনার ১৭ ঘণ্টার পর অলৌকিকভাবে বেঁচে গেছেন আজিজি নামের এক নারী।–এমন খবর জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

বার্তা সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সন্ধ্যায় তুরস্কের পূর্বাঞ্চলীয় ইলাজিগ প্রদেশে ১৫ সেকেন্ডের দফায় দফায় ভূমিকম্প হয়। ওই ভূমিকম্প রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৭। প্রথমে এর মাত্রা ছিল ৩ দশমিক ৩। পরে মাত্রাটি ৫ দশমিক ৫ দাঁড়ায়। এ ঘটনায় ২২ জনের মরদেহ উদ্ধার করার পাশাপাশি মোট ৩৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ঘটনার ১৭ ঘণ্টার পর আজিজি নামের গর্ভবতী নারীর সন্ধান পাওয়া যায়। পরে তাৎক্ষণিক তাকে উদ্ধার করা হয়েছে। এখনো ধ্বংসস্তূপে উদ্ধার অভিযান চলছে।

এদিকে বিবিসি জানায়, তুরস্কের ভূমিকম্পের ঘটনায় অন্তত ২৯ জন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন এক হাজার ৪০০ মানুষ। 

বার্তা সংস্থা আরো জানায়, ১৯৯৯ সালের ১৭ আগস্ট ৩৭ সেকেন্ডের ভূমিকম্পে দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় মারমারা অঞ্চলের ১৭ হাজারের বেশি মানুষ মারা যান। ওই ভূমিকম্পের ঘটনায় আহত হন ৪৩ হাজারের বেশি মানুষ। এর তিনমাস পর ১৯৯৯ সালের ১২ নভেম্বর ডিজসে প্রদেশে ৭ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। সেই সময় ৮৪৫ জনের প্রাণহানিসহ প্রায় পাঁচ হাজার মানুষ আহত হন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ