তিন সেন্টিমিটার কমেছে যমুনার পানি

তিন সেন্টিমিটার কমেছে যমুনার পানি

জামালপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৭:২৩ ২ জুলাই ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জামালপুরে যমুনা নদীর পানি তিন সেন্টিমিটার কমে বুধবার বিপৎসীমার ৮৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এতে বন্যায় নদীর তীরবর্তী উপজেলাগুলোতে নতুন কোনো এলাকা প্লাবিত হয়নি। তবে ভাটি অঞ্চলে যমুনা ও ব্রহ্মপুত্রের পানি বাড়ায় সদর উপজেলার কিছু নিচু এলাকায় বন্যা দেখা দিয়েছে।

বুধবার রাতে জেলার বন্যা নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে,  চারদিনে বন্যাকবলিত সাতটি উপজেলায় পানিবন্দী হয়ে পড়েছে তিন লাখের বেশি মানুষ। এছাড়া বন্যার পানিতে ডুবে মৃত্যু হয়েছে তিন শিশুর।

সরিষাবাড়ীর পোগলদিঘা ইউপি চেয়ারম্যান শামস উদ্দিন জানান, যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সড়ক ভেঙে নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে ওই উপজেলার সাতটি ইউপির চরাঞ্চল ও পৌর এলাকার ১২০টি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। তলিয়ে গেছে ২৯৩০ হেক্টর ফসলি জমি।

বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা

সরিষাবাড়ীর ইউএনও শিহাব উদ্দিন আহমদ জানান, বুধবার উপজেলার বিভিন্ন স্থানে পানিবন্দীদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে।

ইসলামপুরের সাপধরী ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন জানান, বুধবার নৌকায় করে সাপধরীর বিভিন্ন আশ্রয়কেন্দ্রে থাকা পাঁচশ পরিবারের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে।

জামালপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সাতটি উপজেলায় বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ ও অর্থ সহায়তা অব্যাহত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর