Alexa তালেবান-মার্কিন আলোচনা স্থগিত

গজনিতে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

তালেবান-মার্কিন আলোচনা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৮ ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ১২:২৬ ২৮ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় গজনি প্রদেশে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার পর যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে যে আলোচনা চলছিল তা স্থগিত করা হয়েছে।

এ বিষেয়ে সাবেক তালেবান নেতা ও আফগান সর্বোচ্চ শান্তি পরিষদের সভাপতি সাইয়্যেদ আকবার আগা বলেছেন, দোহায় তালেবান প্রতিনিধিদলের সঙ্গে মার্কিন সরকারের যে বিশেষ বৈঠক হওয়ার কথা ছিল তা স্থগিত করা হয়েছে।

তিনি জানান, তালেবান এ বৈঠক যুক্তরাষ্ট্রের সহিংসতা বন্ধ করার জন্য আহ্বান জানিয়েছিল। তবে এ গোষ্ঠী তা প্রত্যাখ্যান করার পর আলোচনা বন্ধ হয়ে গেছে।

এমন সময় দোহা আলোচনা স্থগিত করা হলো যখন আফগানিস্তানের গজনি প্রদেশে একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। তালেবান বিমানটি গুলি করে ভূপাতিত করার দাবি করলেও যুক্তরাষ্ট্র তা অস্বীকার করেছে।

সাইয়্যেদ আকবার আগা জানান, আলোচনা স্থগিত হয়ে যাওয়ার পর মার্কিন প্রতিনিধিদলের প্রধান জালমাই খালিলজাদ দোহা তালেবান ত্যাগ করেছেন। তিনি কাবুল অথবা ব্রাসেলস গিয়ে থাকতে পারেন বলে তিনি জানান।

উল্লেখ্য, এর আগেও আফগানিস্তানে তালেবান হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার পর দু’পক্ষের মধ্যে আলোচনা স্থগিত হয়ে গিয়েছিল। আফগানিস্তানে কথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবানের সঙ্গে এ পর্যন্ত আমেরিকা ১১ দফা বৈঠকে বসেছে। কিন্তু এসব বৈঠক থেকে উল্লেখ করার মতো কোনো ফল বয়ে আসেনি। উল্টো মার্কিন সরকার কথিত সন্ত্রাস বিরোধী যুদ্ধের অজুহাতে আফগানিস্তানে সেনা মোতায়েন করে রেখেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ