Alexa তারেক মাসুদের জন্মদিন আজ

তারেক মাসুদের জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৩২ ৬ ডিসেম্বর ২০১৯  

তারেক মাসুদ

তারেক মাসুদ

বাংলাদেশের চলচ্চিত্রকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিত করে তুলতে যারা অগ্রণী ভূমিকা রেখেছেন তাদের মধ্যে অন্যতম চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ। আজ ৬ ডিসেম্বর, অকাল প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬৩তম জন্মদিন।

তারেক মাসুদ ১৯৮৫ সালে প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সোনার বেড়ী’ নির্মাণ করেন। একই বছরের শেষ দিকে নির্মাণ করেন তথ্যচিত্র ‘আদম সুরত’। একাত্তরের মুক্তিযুদ্ধের ফুটেজ ব্যবহার করে দু’টি তথ্যচিত্র ‘মুক্তির গান’ ও ‘মুক্তির কথা’ নির্মাণ করেন। ‘নারীর কথা’, ‘ইন দ্য নেইম অব সেফটি’, ‘আ কাইন্ড অব চাইল্ডহুড’, ‘ভয়েসেস অব চিলড্রেনে’র মতো প্রামাণ্যচিত্রগুলো নির্মাণ করেন তারেক মাসুদ।

তারেক মাসুদ নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো হলো- সে (১৯৯৩), নরসুন্দর (২০০৯), শিশু কথা (১৯৯৭), নিরাপত্তার নামে (১৯৯৯), বিপন্ন বিস্ময়, নিরপরাধ ঘুম, সুব্রত সেনগুপ্ত ও সমকালীন বঙ্গসমাজ এবং ইউনিসন (অ্যানিমেশন)। ‘মাটির ময়না’ (২০০২) তার প্রথম ফিচার চলচ্চিত্র, যার জন্য ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে ‘ডিরেক্টর ফোর্টনাইট’সহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন তিনি। এটি বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য অস্কারে মনোনীত হয়েছিল। তার সর্বশেষ চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে।

‘মাটির ময়না’ চলচ্চিত্রের একটি দৃশ্য

তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ একজন মার্কিন নাগরিক। ক্যাথরিন এবং তারেক মিলে ঢাকায় একটি চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন; যার নাম ‘অডিওভিশন’। চলচ্চিত্র নির্মাণ ছাড়াও তারেক মাসুদের আগ্রহের বিষয় ছিল লোকসঙ্গীত এবং লোকজ ধারা। এই দম্পতির 'বিংহাম পুত্রা মাসুদ নিশাদ' নামে এক ছেলে রয়েছে। 

তারেক মাসুদ ১৯৫৬ সালের আজকের এই দিনে জন্ম নেন ফরিদপুরের প্রত্যন্ত গ্রামে, এক মুসলিম পরিবারে। তারপর নিজেকে বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। গুণী এ নির্মাতা ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন একই দুর্ঘটনায় মিশুক মুনীরসহ আরো চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান। ২০১২ সালে তারেক মাসুদকে মরণোত্তর একুশে পদক দেয়া হয়।

জন্মদিনের আয়োজন

চলচ্চিত্রকার তারেক মাসুদের জন্মবার্ষিকীতে নানা আয়োজন করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বিকেল পাঁচটায় শুরু হবে অনুষ্ঠান। এছাড়া প্রকাশ হচ্ছে তারেক মাসুদের গ্রন্থ। নাম ‘চলচ্চিত্রকথা: বক্তৃতা ও সাক্ষাৎকার’। যা পরিচালকের বিভিন্ন সময়ের ভাবনা, বক্তৃতা ও সাক্ষাৎকার দিয়ে সাজানো। বইটি সংকলন ও সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন।

ডেইলি বাংলাদেশ/এনকে