তারাগঞ্জে লাম্পি স্কিনে মরছে গরু

তারাগঞ্জে লাম্পি স্কিনে মরছে গরু

তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:১০ ৭ জুলাই ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রংপুরের তারাগঞ্জ উপজেলায় লাম্পি স্কিন রোগে মরছে গরু সেই সঙ্গে কমছে নতুন আক্রান্ত। নতুন এই রোগে আকস্মিকভাবে শত শত গরু আক্রান্ত হয়ে পড়ায় গরু খামারিসহ কৃষকদের মাঝে চরম আতঙ্ক সৃষ্টি হয়েছে। 

প্রথমে গরুর তীব্র মাত্রার জ্বর আসে এরপর আস্তে আস্তে সারা শরীরে চামড়ায় গোটা গোটা হয়ে যায়। গলাসহ শরীরের বিভিন্ন স্থানে পানি নামে ফলে গরু ঘাস বা পোয়াল ও ভূষি কিছুই খেতে পারে না। 

সামনে কোরবানির ঈদ উপলক্ষে পোষা ষাঁড় নিয়ে চরম দুশ্চিন্তা মাথা চেপে ধরেছে গরু মালিকদের। পল্লী চিকিৎসকদের দারস্থ হয়ে বিভিন্ন ধরনের ওষুধ ও ইনজেকশন দিলে কিছুটা উপকার হলেও তেমন কোনো উল্লেখযোগ্য উপকার হচ্ছে না।  

জানা যায়, এই রোগে আক্রান্ত হয়ে উপজেলার সয়ার ইউপির দক্ষিণ পাড়া গ্রামের নাজমুল মাস্টারের একটি দুই মাস বয়সের বাছুর মারা যায়। একই ইউপির মাছুয়া পাড়ার এক কৃষকের একটি বাছুর ও সয়ার কাজি পাড়া গ্রামের আজিজুল ইসলামের একটি বাছুর মারা যায়। 

পল্লী চিকিৎসক ডা. কাজি মহসিন বলেন, এ রোগে ভয়ের তেমন কিছু নেই সঠিক সময়ে সঠিকভাবে চিকিৎসা প্রয়োগ করলে গরুকে রোগ মুক্তি করানো সম্ভব।

ঘনিরামপুর গ্রামের কৃষক নাসিম বলেন, কিস্তির টাকা তুলে একটি গাভি কিনেছি। কেনার পাঁচদিন পর গাভিটিকে ভাইরাসে ধরেছে। এ নিয়ে খুবই দুশ্চিন্তায় আছি। গাভিটির কিছু হলে আমি শেষ।

তারাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, আমরা এলাকায় ঘুরে ঘুরে চিকিৎসা করছি। নতুনভাবে এ রোগে আক্রান্ত অনেক কমেছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ