Alexa তরুণ ও যুব সমাজই পরিবর্তনের কাণ্ডারি: প্রতিমন্ত্রী 

তরুণ ও যুব সমাজই পরিবর্তনের কাণ্ডারি: প্রতিমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৪ ৫ ডিসেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, তরুণ ও যুব সমাজই দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ জনগোষ্ঠী এবং পরিবর্তনের কাণ্ডারি। তাদের কাছে আমাদের অনেক আশা। তাদের ইতিবাচক স্বেচ্ছাসেবামূলক কাজের মাধ্যমে নিজেদের জীবন ও দেশের পরিবর্তন আনা সম্ভব।

বৃহস্পতিবার আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে  ইন্ডিপেনন্ডেন্ট ইউনিভার্সিটি  মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তরুণ ও যুব সমাজের উদ্দেশ্যে স্বপন ভট্টাচার্য বলেন, সরকারের জন্য অপেক্ষা না করে বরং নিজ নিজ সম্প্রদায়ের সমস্যাগুলি চিহ্নিত করে সমাধান করার চেষ্টা করতে হবে। এতে করে তোমরা সব বিষয়ের ইতিবাচক দিকগুলো দেখতে পাবে।

স্বেচ্ছাসেবা জীবনের সৌন্দর্য উল্লেখ করে তিনি বলেন, সবাই যদি মন থেকে স্বেচ্ছাসেবায় এগিয়ে আসি তবে বাংলাদেশ আরো অনেক উন্নত হবে। স্বেচ্ছাসেবা কার্যক্রম জোরদার করার ব্যাপারে সবাইকে একত্রে কাজ করতে হবে।

তিনি বলেন, ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে যার যা কিছু আছে তা নিয়েই আমরা সবাই মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিলাম। আর এটা ছিল মূলত স্বেচ্ছাসেবক কাজ।  

প্রতিমন্ত্রী আরো বলেন, তরুণ স্বেচ্ছাসেবকরা উন্নয়ন খাতে কাজ করতে গিয়ে নিজেদের বিভিন্ন দক্ষতা ও নেতৃত্বমূলক গুণাবলি অনুশীলন করার সুযোগ পান, যা তাদের করে তোলে আরো দায়িত্ববান। শৈশব থেকেই শিক্ষা-পাঠ্যক্রমে স্বেচ্ছাসেবার ধারণা অন্তর্ভুক্ত করা দরকার, যাতে শিশুরা বিদ্যালয় থেকেই স্বেচ্ছাসেবার গুরুত্ব বুঝতে পারে। এটি তাদের মানসিক বিকাশকে ইতিবাচকভাবে উন্নতি করার ক্ষেত্রে দারুণ প্রভাব ফেলবে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ