ঢাবি অধিভুক্ত ডিগ্রি শিক্ষার্থীদের ফল বিপর্যয় 

ঢাবি অধিভুক্ত ডিগ্রি শিক্ষার্থীদের ফল বিপর্যয় 

তিতুমীর কলেজ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩০ ১৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৬:৫২ ১৮ ফেব্রুয়ারি ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালে রাজধানীর সরকারি ৭ কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পর থেকেই বিপাকে পড়েছে সাত কলেজের ডিগ্রী পাস কোর্সের শিক্ষার্থীরা। মাত্রাতিরিক্ত সেশনজট আর প্রত্যাশিত ফলাফল না পাওয়ায় তাদের শিক্ষাজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

অধিভুক্ত কলেজের মধ্যে ঢাকা কলেজ বাদে বাকি ৬টি কলেজে চালু রয়েছে ডিগ্রী পাস কোর্স।

খোঁজ নিয়ে জানা গেছে, ডিগ্রি ১৬-১৭ ব্যাচের শিক্ষার্থীরা গত জুন মাসে দীর্ঘ ৩০ মাস পরে তাদের ১ম বর্ষের চূড়ান্ত পরীক্ষা শেষ করেছে। দীর্ঘ ৬ মাস পরে ১ম বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তিতুমীর কলেজের একজন ভুক্তভোগী শিক্ষার্থী জুয়েল রানা বলেন, আমরা ডিগ্রী শিক্ষার্থীরা কোনোক্রমেই খারাপ ফলাফল আশা করি নাই। আমি এত ভালো পরীক্ষা দেয়ার পর ও আমাকে ১ (এক) বিষয়ে অকৃতকার্য দেখিয়েছে। বিষয়টি আমার সহপাঠীরা কেউ মেনে নিতে পারছে না যে আমি কিভাবে এক বিষয়ে অকৃতকার্য হলাম।

এসব সমস্যা থেকে উত্তরনের জন্য ৬টি কলেজের ডিগ্রী পাস কোর্স শিক্ষার্থীরা একটি সমন্বয় কমিটি গঠন করেছে বলে জানা গেছে।

কমিটির সমন্বয়ক মোশাররফ রাব্বি জানান, আমরা আমাদের আশানুরূপ ফলাফল পাই নাই। এরইমধ্যে ডিগ্রী ৪টি বিভাগের ফলাফল প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যেখানে ফলাফলে অনেক ত্রুটি দেখা দিয়েছে। এক কথায় গণহারে অকৃতকার্য দেখিয়ে শিক্ষার্থীদের হয়রানি করা হয়েছে। 

এমতাবস্থায়, আমরা অতিদ্রুত আমাদের ১ম বর্ষ পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে যাদেরকে অকৃতকার্য দেখিয়েছে তাদেরকে অতিদ্রুত ইম্প্রুভ পরীক্ষা নেয়ার  সুযোগ করে দিতে হবে। 

গতকাল ১৭ ফেব্রুয়ারি (সোমবার) আমরা আমাদের অধ্যক্ষ মহোদয়ের কাছে ইম্প্রুভ পরীক্ষা নেয়ার জন্য আবেদন সত্যায়িত করে নিয়েছি। প্রত্যেক কলেজের অধ্যক্ষকে এ বিষয়ে অনুরোধ করবো।

ডেইলি বাংলাদেশ/জেডএম