ঢাবিতে সান্ধ্য কোর্সের ভর্তি কার্যক্রম স্থগিত

ঢাবিতে সান্ধ্য কোর্সের ভর্তি কার্যক্রম স্থগিত

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:৩০ ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০১:০০ ২৫ ফেব্রুয়ারি ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন বিভাগে চালু থাকা সান্ধ্য কোর্স সাময়িক স্থগিত করা হয়েছে। এই কোর্স সঠিক নীতি মালায় আনতে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার রাত সোয়া ১০টার দিকে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

উপাচার্য বলেন, সান্ধ্য কোর্সের বিষয়ে গঠিত কমিটির প্রতিবেদন নিয়ে সভায় আলোচনা হয়েছে। কমিটির সুপারিশ করা হয়েছে। তবে একটি জায়গায় পরিবর্তন আনা হলো। সেটি হলো, উপ-উপাচার্যের (শিক্ষা) নেতৃত্বে একটি কমিটি গঠন করা হলো। এতে উপ-উপাচার্য (প্রশাসন), অনুষদ সমূহের ডিন, আইবিএ ও আইইআরের পরিচালক থাকবেন। এই কমিটি পাঁচ সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন দেবে। এই সময়ের মধ্যে যে কোনো ধরনের ভর্তি বিজ্ঞাপন ইত্যাদি বন্ধ থাকবে। (কমিটির) ওই প্রতিবেদন একাডেমিক কাউন্সিলে যাবে। সেখানে জাতীয় প্রয়োজন, বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা মিলিয়ে দেখে কোন কোর্সটি খোলা যায়, কোনটি যায় না, ওই নীতিমালার আলোকে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

এ ছাড়া সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে তিনি বলেন, ডিনস কমিটির সুপারিশ গ্রহণ করেছে, একাডেমিক কাউন্সিল গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষিত, বিশস্ত ও দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে যে পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হয়, তাই বলবৎ থাকবে। কোনো পরিবর্তন আনতে হলে ৭৩-এর অধ্যাদেশের আলোকে বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ আনবেন।

উপাচার্য বলেন, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। গত বছরও আমরা লিখিত পরীক্ষা যুক্ত করেছি। ভর্তি প্রক্রিয়ায় কোনো পরিবর্তন- কেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভেতরেই রাখা হবে, নাকি বাইরে নেয়া হবে, সব বিষয়ে ডিনবৃন্দ ভেবে দেখবেন।

ডেইলি বাংলাদেশ/আরএ