ঢাবিতে লুঙ্গি ক্যাটওয়াক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২২ ১০ এপ্রিল ২০১৯   আপডেট: ২০:২৩ ১০ এপ্রিল ২০১৯

্গি

্গি

পোশাকে বাঙালি পুরুষের ঐতিহ্য লুঙ্গি। কিন্তু সেই লুঙ্গি এখনো সীমাবদ্ধ শুধু গ্রাম বাংলায়। পুরুষদের জনপ্রিয় ঘরোয়া পোশাকটি অফিস-আদালত বা স্কুল-কলেজ অথবা জাতীয় অনুষ্ঠানাধিতে নিষিদ্ধ। কিন্তু লুঙ্গিকে বাঙালী পুরুষদের জাতীয় পোশাক করার দাবিতে মাঠে নেমেছে ‘লুঙ্গি মহফেল’ নামে ঢাবি শিক্ষার্থীদের একটি সংগঠন। 

বুধবার প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছে ‘লুঙ্গি মহফেল-২০১৯’। দুপুর ১টার দিকে টিএসসি থেকে দেশিয় লুঙ্গির সঙ্গে পাঞ্জাবি পরে পুরুষের বাঙালিয়ানা ফ্যাশন ছড়িয়ে দিতে শতাধিক শিক্ষার্থী অংশ নেন এই ক্যাটওয়াকে। 

‘আরামদায়ক পোশাক লুঙ্গি’, ‘ক্লাসে লুঙ্গি’, ‘জাতীয় পোশাক লুঙ্গি’ নানা স্লোগানে মিছিলের মতো ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় প্রদক্ষিণ করেন ঢাবির লুঙ্গি উদ্যোক্তারা। পরে লুঙ্গি ক্যাটওয়াক এফবিএস অনুষদের সামনে গিয়ে শেষ হয়।

এতে নেতৃত্ব দেন সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নেহাল মুহাম্মদ। তিনি জানান, লুঙ্গি বাঙালি সংস্কৃতির ঐতিহ্য। কিন্তু লুঙ্গি পরে ক্লাসে আসার অনুমতি নেই। তাই সব জায়গায় পোশাক হিসেবে লুঙ্গির প্রবেশাধিকারের দাবিতে প্রদর্শনীর আয়োজন করেছি।

অংশগ্রহনকারীরা বলেন, লুঙ্গি আমাদের ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অংশ। অথচ আমরা তা ভুলতে বসেছি। সবার মধ্যে লুঙ্গি ব্যবহারের প্রবণতা বাড়াতেই এ আয়োজন। 

এর আগে লুঙ্গি মহফেল উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ইভেন্ট খুলে প্রচারণা চালান আয়োজকরা।

ডেইলি বাংলাদেশ/এমএইচ