ঢাকা-১০ আসনসহ তিনটিতে উপনির্বাচন ২১ মার্চ

ঢাকা-১০ আসনসহ তিনটিতে উপনির্বাচন ২১ মার্চ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৯ ১৬ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচন আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হবে। বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের ভোটের তারিখ এখনো ঘোষণা করেনি নির্বাচন কমিশন (ইসি)। 

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান ডেইলি বাংলাদেশকে বলেন,বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনের ভোটের তারিখ এখনো ঘোষণা করেনি নির্বাচন কমিশন। চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়নি। এর আগে নিয়মনীতি অনুযায়ী দল চাইলে প্রার্থীর নাম ঘোষণা করতে পারে। বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে বলে ইসি সূত্রে জানা গেছে।

গাইবান্ধা-৩, বাগেরহাট-৪, বগুড়া-১ ও যশোর-৬ আসনের এমপির মৃত্যু হওয়ায় আসনগুলো শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। 

এছাড়া ঢাকা-১০ আসনের এমপি শেখ ফজলে নূর তাপস ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অংশ নিতে গত ২৯ ডিসেম্বর এমপি পদ থেকে পদত্যাগ করেন।

ঢাকা-১০ আসনে শেখ ফজলে নূর তাপসের জায়গায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এফবিসিসিআই সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, গাইবান্ধা-৩ আসনে মনোনয়ন পেয়েছেন কৃষকলীগের সাধারণ সম্পাদক উম্মে কুলছুম স্মৃতি, বাগেরহাট-৪ আসনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য আমিরুল ইসলাম মিলন।

যেসব জায়গায় এখনো ভোটের তারিখ নির্ধারণ করা হয়নি সে আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনোনীত হয়েছেন বগুড়া-১ আসনে প্রয়াত এমপি আব্দুল মান্নানের স্ত্রী শাহাদারা মান্নান এবং যশোর-৬ আসনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনীত হয়েছেন চট্টগ্রাম মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী।

শনিবার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে পাঁচটি উপনির্বাচনের প্রার্থী চূড়ান্ত করা হয়।
বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করেন।

ঢাকা-১০ আসনে মোট ১০ জন, গাইবান্ধা-৩ আসনে ২৫ জন, বাগেরহাটের-৪ আসনে ১১, বগুড়া-১ আসনে ১৯ এবং যশোর-৬ আসনে ১৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মোট ২০ জন দলীয় মনোনয়ন চেয়েছিলেন।

ধানমন্ডি আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয় ৮ ফেব্রুয়ারি থেকে  শুরু করে মনোনয়ন বিতরণ ও জমা নেয়া চলে ১৪ ফেব্রুয়ারি বিকেলে পাঁচটা পর্যন্ত।

ডেইলি বাংলাদেশ/জাআ/এমআরকে