ড্রোন: ফুটবল তারকাদের বড় হুমকি

ড্রোন: ফুটবল তারকাদের বড় হুমকি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:০৭ ১৬ মে ২০২০  

ফুটবলারদের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে ড্রোন

ফুটবলারদের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে ড্রোন

তারকা ফুটবলারদের বাড়িতে ভাঙচুরের ঘটনা হরহামেশাই শোনা যায়। তবে প্রযুক্তিগত উৎকর্ষের এই যুগে তারকা ফুটবলারদের জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখা দিয়েছে ড্রোন। 

সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিতির কারণে বড় বড় তারকার শিডিউল কম বেশি সবারই জানা থাকে। যার সুযোগটা নিয়ে থাকে চোরেরা। ফুটবলারদের অনুপস্থিতির সুযোগ নিয়ে তারা ড্রোনের সহায়তায় বাড়ির খুঁটিনাটি খোঁজ নিতে শুরু করেছে বলে জানালেন মার্স ইনটেলিজেন্সের ভিসেন্স গুলিয়েন ও ইনাকি জর্জি। 

তারা বলেন, মূলত তিনটি কারণে চোরেরা সুযোগ পাচ্ছে। সেগুলো হলো: সামাজিক যোগাযোগ মাধ্যমে অতি বেশি প্রচার, ঝুঁকি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়া ও বাড়ি অনেক বেশি মূল্যবান গহনার উপস্থিতি। 

মহামারি শেষে চুরির হার বেড়ে যাবে বলে আশঙ্কার কথা জানালেন তারা। মহামারি শেষে ফুটবলাররা বাড়ির বাইরে গেলেই সেই সুযোগ কাজে লাগাতে সচেষ্ট হবে দুষ্কৃতিকারীরা। এক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি হয়ে দেখা দেবে ড্রোন। উঁচা প্রাচীর, নিরাপত্তা রক্ষী বা ক্যামেরা এটা ঠেকাতে যথেষ্ট নয়। 

এরইমধ্যে বেশ কিছু ফুটবলার তাদের বাড়িতে ড্রোনের আনাগোনার কথা জানিয়েছেন মার্স ইন্টেলিজেন্স। এর বাইরে আরো অনেক ফুটবলারের বাড়িতে ড্রোন দ্বারা নজরদারি করা হচ্ছে বলে দাবি প্রতিষ্ঠানটির। ড্রোনগুলো সহজে চোখে পড়ে না কারণ এগুলো অনেক ছোট, অনেক ওপরে উড়তে পারে। এমনকি রাতের অন্ধকারের সুযোগও তারা নিতে পারে। 

তারা মনে করেন, ফুটবলারদের ব্যবহৃত মোবাইল ফোন চোরদের কাছে আকর্ষণীয় একটি বস্তু। এর মধ্যে থাকা বিপুল পরিমাণ ডাটা, ছবি ও স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিতে চায় তারা। 

ভিসেন্স গুলিয়েন ও ইনাকি জর্জির মতে, ফুটবলারদের উচিৎ প্রশিক্ষণ গ্রহণ করে এসব ড্রোনের আক্রমণ ঠেকাতে নিজেদের পারদর্শী হয়ে ওঠা। একমাত্র তখনই এই ঝুঁকি কমানো সম্ভব হবে বলে মনে করেন তারা। 

তথ্যসূত্র: মার্কা। 

ডেইলি বাংলাদেশ/এম