দূরবীনপ্রথম প্রহর

ডিমের ফুলকো পিঠা

ফাতিমাতুজ্জোহরাডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

শীতকাল হলো পিঠাপুলি খাওয়ার উত্তম সময়। এছাড়াও শীতকালে প্রচুর শাক সবজি পাওয়া যায়। তাই যেকানো পিঠা তৈরিতে যেকোনো ধরণের শীতকালীন সবজি ব্যবহার করতে পারেন। ডিমের ফুলকো পিঠা তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: ধনিয়া পাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা চামচ, লাল ও সবুজ ক্যাপসিকাম কুচি ১ টেবিল চামচ, লাল শাক কুচি ১ টেবিল চামচ, বাঁধাকপি কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা ও রসুনের পেস্ট আধা চা চামচ, লাল মরিচের গুঁড়ো আধা চা চামচ, চটপটির মসলা আধা চা চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচের কম, জিরার গুঁড়া আধা চা চামচের কম, ডিম ২ টি, স্বাদ মতো লবণ ও পরিমাণ মতো তেল।

প্রণালী: সবজিগুলো কুচি করে এর মধ্যে মসলাগুলো মিশিয়ে সঙ্গে দুটো ডিম ফেটিয়ে দিয়ে দিন। চালনিতে আধা কাপ চালের গুঁড়ো, এক কাপ ময়দা ও আধা চা চামচ বেকিং পাউডার মিশিয়ে চালনিতে চেলে দিয়ে দিতে হবে। চেলে দিলে পিঠার বেটার অনেক নরম হবে আর খেতেও বেশি সুস্বাদু হবে। এর মধ্যে স্বাদ মতো লবণ ও হালকা গরম পানি দিয়ে মেখে নিন। এবার প্যানে পর্যাপ্ত তেল গরম করে হাত অথবা একটি চামচ দিয়ে ছোট ছোট গোল করে বেটার তেলের মধ্যে দিয়ে ভেজে নিন। পিঠাগুলো উলটে পালটে ব্রাউন কালার করে ভেজে নিতে হবে। এভাবে খুব সহজেই ডিমের ফুলকো পিঠা তৈরি করে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস